শৈশবের চড়ুইভাতি খেলায় মেতে ছিলেন শ্রীপুর ট্যুরিজম

Slider গ্রাম বাংলা বিচিত্র


রাতুল মন্ডল কর্ণপুর শ্রীপুর থেকে: শৈশবের স্মৃতিকে বুকের মধ্যে ধারণ ও নতুন প্রজন্মের কাছে বর্তমান প্রজন্মকে তুলে ধরতে শ্রীপুর ট্যুরিজম বাইকার্স নামের একটি পর্যটক সংঘটনের সদস্যরা ফিরে গিয়েছিলেন অতিথের ফেলা আসা স্মৃতিময় শৈশবের চড়ুইভাতি খেলা ঘরে।

(১৫ নভেম্বর শুক্রবার) সারাদিন ব্যাপী সংগঠনের সদস্যরা নিজেদের পরিবার আত্নীয় স্বজন বন্ধু বান্ধব নিয়ে একত্রে মিলিত হয় শ্রীপুরে উপজেলার গোসিংঙ্গা ইউনিয়নের কর্ণপুর গ্রামের ঘন গজারী বন ঘেরা প্রাকৃতিক পরিবেশ তৈরি কর্ণপুর ফুটবল খেলার মাঠে।

পুরো আয়োজন ছিলো চোখে পড়ার মত, ভোররাত থেকে একেবারে গ্রামিন সংস্কৃতির আদলে লঙ্কা মরিচ গ্রামের মহিলার পাটায় পিষে তৈরি করেন বিভিন্ন ধরনের দেশীয় খাবার। তার মধ্যে চোখে পড়ার মত ছিলো বিভিন্ন ধরনের ভর্তা। টাকী মাছের ভর্তা, কালিজিরার ভর্তা, শিম ভর্তা সরিষা ভর্তা, আলু ভর্তা, শুঁটকি ভর্তা, চেপা ভর্তাসহ প্রায় ২০ প্রকারের ভর্তা।

এছাড়া বিভিন্ন দেশীয় মাছের সুস্বাদু রুচিসম্মত অনেক প্রকার খাবার আয়োজন। অনুষ্ঠানে আগত অতিথিসহ খোলা আকাশের নিচে মাঠে বসে কলাপাতায় দুপুরের খাবার খান।

পুরনো জরা জীর্ণতাকে পেছনে ফেলে নতুন শুরুর প্রত্যয় নিয়ে ট্যুরীজম সদস্যরা এই আয়োজন করে থাকেন প্রতিবছর। বাঙ্গালী জাতি হিসেবে শৈশবের স্মৃতি ধরে রাখতে আয়োজন করা হয় বিভিন্ন দেশীয় খেলা। এতে অংশ গ্রহণ করেন বিভিন্ন বয়সী নারী, পুরুষ, শিশুরা। মেতে উঠেন তাদের প্রাণের উৎসবে।

অনুষ্ঠানে অতিথি শ্রীপুর থানার উপ-পরিদর্শক এসআই শহিদুল ইসলাম মোল্লা শৈশবের স্মৃতিচারণ করে বলেন, এই আয়োজনে এসে ছোট বেলার কথা মনে পড়ে গেলো। আয়োজকদের এধরণের অনুষ্ঠান আরোও বেশি বেশি আয়োজন করার আহবান জানান,

চড়ুইভাতি অনুষ্ঠানে এসে শ্রীপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, সংগঠনের সদস্যদের মেধা ও পরিশ্রমের সঙ্গে তাদের এই আয়োজন বর্তমান প্রজন্মের কাছে অনেক গুরুত্বপূর্ণ বলেও উল্লেখ্য করেন তিনি।

অনুষ্ঠানে আরেক অতিথি শ্রীপুর প্রেসক্লাবের সহ-সভাপতি আব্দুস ছালাম রানা, শৈশবের স্মৃতি চারণ করে বলেন, এমন মেলবন্ধন তৈরী করে বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরলে এই ক্লাবের সদস্যদের পাশাপাশি বর্তমান সমাজ অনেক উপকৃত হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি গাজীপুর জেলা প্রেসক্লাবের সাধারণত সম্পাদক একেএম রিপন আনসারী বলেন, শ্রীপুর ট্যুরীজম বাইকার্স সদস্যদের বিশাল পরিবার আত্নীয় স্বজন বন্ধু বান্ধব সঙ্গে নিয়ে এই আয়োজনে সামিল হতে পেরে নিজেকেও ধন্য মনে করছি, আশা করি শৈশবকে ফিরিয়ে আনার এই যাত্রা সফল হবে এই সংগঠন।
তিনি আরো বলেন এধরণের আয়োজনে যে কোন ধরনের সহযোগিতা সব সময় অব্যাহত থাকবে।

সাংস্কৃতিক অনুষ্ঠানে আড্ডায় ছিলেন সংঘঠনের সকল সদস্যরা দেশীয় সংস্কৃতির গানে নাচে পুরো মাঠ মাতিয়েছেন ট্যুরীজম বাইকার্স পর্যটক সংগঠনের শিশু শিল্পীরা।

শ্রীপুর ট্যুরিজম বাইকার্সের সাধারণ সম্পাদক আরিফ মন্ডল বলেন, শৈশবের এই চড়ুইভাতি আয়োজনে বাঙ্গালীয়ানা কে ভেতরে ধারন করে দেশীয় সংস্কৃতি দেশের মানুষের দোরগোড়ায় পোঁছে দেয়া আমাদের লক্ষ। এই সংগঠন প্রাণে প্রাণ মিলানোর উৎসবে সামিল হবে প্রত্যেক সদস্যরা সব সময়।

আয়োজক কমিটির সভাপতি মাসুদ রানা বলেন, ট্যুরিজম বাইকার্স এর চড়ুইভাতি অনুষ্ঠানের আমেজে সবাইকে আনন্দ দিতে পেরে আমরা খুবই খুশি, এরকম ভিন্ন ধর্মী আয়োজন যেন সব সময় করতে পারি সেজন্য সকলের সহযোগিতা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *