বিদেশে পালিয়ে যাওয়াদের তথ্য সংগ্রহে দুদক

Slider জাতীয় সারাদেশ


ঢাকা: ক্যাসিনোসহ অনিয়ম দুর্নীতির সঙ্গে জড়িতদের মধ্যে বিদেশে পালিয়ে যাওয়া ব্যক্তিদের বিষয়ে তথ্য সংগ্রহ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রাজধানীর সেগুন বাগিচাস্থ সংস্থাটির প্রধান কার্যালয়ে সচিব মুহাম্মদ দিলোয়ার বখ্‌ত একথা জানান।

তিনি বলেন, তথ্য প্রমাণ ও নথি সংগ্রহ করা হচ্ছে। দোষীদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়া চলবে। মামলা হলে তাদের দেশে ফিরিয়ে আনা হবে। সম্প্রতি ক্যাসিনোসহ বিভিন্ন অনিয়মের মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে দুদকে প্রায় একশ’ জনের বিরুদ্ধে অনুসন্ধান শুরু হয়। এর মধ্যে বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করেছে আইন শৃঙ্খলা বাহিনী। তবে আইন শৃঙ্খলা বাহিনীর অভিযানের মধ্যেই দুর্নীতির দায়ে অভিযুক্ত যুবলীগ, আওয়ামী লীগ নেতাসহ সরকারি দপ্তরের একাধিক ব্যক্তি দেশ থেকে পালিয়েছেন বলে জানা গেছে। তারা কে কোথায় আছেন সেসব বিষয়ে অনুসন্ধান করছে দুদক।

সংস্থাটির পক্ষ থেকে একাধিক টিম দেশের বাইরে রয়েছে বলেও সূত্র জানায়।

সূত্র আরো জানায়, শুদ্ধি অভিযানের সময় ঢাকার দক্ষিণ সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর একেএম মমিনুল হক সাঈদ, গেন্ডারিয়া থানার আওয়ামী লীগের সভাপতি এনামুল হক এনু, তার ভাই যুগ্ম সাধারণ সম্পাদক রুপন ভূঁইয়াসহ কয়েকজন সিঙ্গাপুর, থাইল্যান্ড ও মালেয়শিয়াতে পালিয়ে যান।

প্রসঙ্গত, গত ১৮ই সেপ্টেম্বর আইন ক্যাসিনো বিরোধী অভিযান শুরু করে আইন শৃঙ্খলা বাহিনী। এদিন গ্রেপ্তার হন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূঁইয়া। এরপর একে একে প্রভাবশালী আরো কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। ৩০শে সেপ্টেম্বর থেকে ক্যাসিনোর মাধ্যমে অবৈধ সম্পদ অর্জনকারীদের বিরুদ্ধে অনুসন্ধানে নামে দুদক। শুরুতেই ৪৩ জনের তালিকা করলেও বর্তমানে অনুসন্ধান টিমের কাছে একশ জনের নাম রয়েছে। এর মধ্যে সরকারের একাধিক এমপির নাম এসেছে। পাশাপাশি রয়েছে যুবলীগ, আওয়ামী লীগসহ একাধিক রাজনীতিকের নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *