কবিরাজের অপচিকিৎসায় কিশোরীর হাতে পচন

Slider গ্রাম বাংলা নারী ও শিশু

ঢাকা:নেত্রকোণার কলমাকান্দায় চিকিৎসার নামে কবিরাজের অপচিকিৎসায় এক কিশোরীর হাতে পচন ধরেছে| ওই কিশোরীর বাড়ি উপজেলার কলমাকান্দা সদর ইউনিয়নের কালিহালা গ্রামে।

স্থানীয়রা জানায়, ওই গ্রামের সায়েদ আলী এর কন্যা ইভা আক্তার শাপলা (১৫) হাতে প্রায় ১৬ দিন আগে খোস পাচড়া দেখা দিলে স্থানীয় কবিরাজ মিজান মিয়ার কাছে নিয়ে যায় পরিবারের লোকজন। কবিরাজ মিজানের অপচিকিৎসায় একপর্যায়ে শাপলার হাতে পচন ধরে। কিন্তু কবিরাজ বলেন, ‘ডাক্তারের কাছে যাওয়ার দরকার নাই, প্রয়োজন যখন হবে তখন আমিই বলবো।’ এভাবে প্রায় ১৬ দিন চলার পর অবস্থার অবনতি হলে শাপলাকে কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।

শাপলার খালা রিনা বেগম জানান, ১৬ দিন আগে শাপলার হাতে বিছা (এক ধরনের বিষাক্ত পোকা) লাগে। এরপর থেকে মিজান কবিরাজ চিকিৎসা করেছে। তবে শাপলার ওই হাতে পচন ধরেছে। হাতে পোকা হয়ে গেছে। প্রচণ্ড যন্ত্রণাযর কারণে শুক্রবার রাতে হাসপাতালে নিয়ে এসেছি। চিকিৎসকরা দেখে তাকে জরুরি ভিত্তিতে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার জন্য পরামর্শ দিয়েছেন। কিন্তু টাকার অভাবে যেতে পারছি না। টাকা জোগাড় করে শনিবার ময়মনসিংহ মেডিকেলে নিয়ে যাবো।

গ্রাম্য কবিরাজ মিজানের বাড়ি একই উপজেলার রংছাতী ইউনিয়নের পুলিয়া রাজনগর গ্রামে। মুঠোফোন বন্ধ থাকায় তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক ডা. আশেক উল্লাহ খান জানান, শাপলার হাতে পচন ধরেছে। আমরা সাধ্যমত প্রাথমিক চিকিৎসা দিচ্ছি। শনিবার সকালে এক্সরে রিপোর্ট দেখার পর প্রয়োজনে উন্নত চিকিৎসার জন্য দ্রুত ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠাবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *