সাবান ও সাবানের পাত্রে জীবাণুর বাসা, করণীয় জেনে নিন

লাইফস্টাইল

image_167742.soap_in_blue_dishসাবানের পাত্র এবং সাবান কি জীবাণুতে পরিপূর্ণ থাকে? খুব জরুরি এই প্রশ্নের জবাব দিয়েছেন কলাম্বিয়া ইউনিভার্সিটির মেইলম্যান স্কুল অব পাবলিক হেলথ এর এপিডেমিওলজি ইন নার্সিং বিভাগের অ্যাসোসিয়েট ডিন এলাইন এল লারসন।

বাথরুমে বা বিভিন্ন স্থানে সাধারণত সাবান একটি পাত্রে রাখা হয়। সাবানের এই বারে রোগ-জীবাণুতে পূর্ণ থাকে। এগুলো থেকে ত্বকে সংক্রমণ হতে পারে এবং অসুস্থ হতে পারেন আপনি। তবে এক্ষেত্রে বোতলে থাকা লিকুইড সোপ বা তরল সাবান বেশ নিরাপদ। খোলা সাবানে এবং বারে ব্যাকটেরিয়া সুখে-শান্তিতে বসবাস করে।
এ জন্যে নিরাপত্তামূলক ব্যবস্থা নিতে হবে। প্রতিদিন টেপের পানি ছেড়ে তার নিচে সাবান ও সাবানের বার ধরে রাখুন। বারে লেগে থাকা সাবান না ধুয়ে যাওয়া পর্যন্ত তা পরিষ্কার করতে থাকুন। আরেকটি ভালো উপায় হলো, সাবান ব্যবহারের পর তা শুকিয়ে রাখা। শুকনো কিছু জীবাণুদের আদর্শ বাসস্থান নয়।
আবার একই সাবান যখন পরিবারের সবাই ব্যবহার করছেন, তখন চিন্তার কিছু নেই। কারণ নানাভাবে জীবাণু একজনের দেহ থেকে অন্যজনের দেহে যাচ্ছে। যদি কোথাও পাবলিক বাথরুম ব্যবহার করতে হয়, তবে সাবান টেপ ছেড়ে দিয়ে সেই পানিতে ধরে রাখুন। এরপর ২০-৩০ সেকেন্ড ধরে হাত ধুয়ে নিন। হাতের কবজি পর্যন্ত, নখের ভেতরে এবং ছোটবেলা বইয়ে শেখা পদ্ধতি অনুযায়ী হাত ধুয়ে নিন। সূত্র : হাফিংটন পোস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *