পাকিস্তানে মার্কিন ড্রোন হামলায় ৭ জঙ্গি নিহত

সারাবিশ্ব

dronপাকিস্তানের উত্তর ওয়াজিরস্তানে দুদফা মার্কিন ড্রোন হামলায় অন্তত সাত জঙ্গি নিহত হয়েছে।

শুক্রবার পাকিস্তানের গোয়েন্দা সংস্থা জানায়, পাঞ্জাবের তালেবান কমান্ডার কারী ইমরানকে লক্ষ করে বৃহস্পতিবার রাতে উত্তর ওয়াজিরস্তানের শাহয়ালের কুন্দ এলাকার নিকট প্রথম ড্রোন হামলা চালানো হয়। এতে চার জঙ্গি নিহত হয়। তবে কারী ইমরান ওই হামলায় প্রাণ হারিয়েছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

অপর হামলাটি চালানো হয় শাহয়ালের মাঙরোতিতে। সেখানে এক কম্পাউন্ডের ওপর দুটি শক্তিশালী বোমা ফেলে আরেকটি মার্কিন ড্রোন। এই হামলায় উজবেক বংশোদ্ভূত তিন জঙ্গি নিহত হয়। হামলায় কম্পাউন্ডটি সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে যায়।

আফগান সীমান্তবর্তী পাকিস্তানের উত্তর ওয়াজিরস্থানকে জঙ্গিদের প্রধান আস্তানা বলা হয়। এখানে তালেবান ও আল-কায়েদাসহ বিভিন্ন জঙ্গিগোষ্ঠী সংক্রিয় রয়েছে।

তালেবান ও অন্যান্য জঙ্গি দমনে ওই অঞ্চলে জুনের মাঝামাঝি থেকে জার্ব-ই-আজব নামের বিশাল সামরিক অভিযান পরিচালনা করে আসছে পাকিস্তানের সেনাবাহিনী। অভিযানে বেশকিছু তালেবান যোদ্ধা নিহতও হয়েছে।

আর সেনাবাহিনীর ওই অভিযানের প্রতিশোধ নিতে ১৬ ডিসেম্বর পেশোয়ারের এক স্কুলে রক্তক্ষয়ী হামলা চালায় তালেবান। এতে ১৩২ স্কুলশিশুসহ ১৪৯ জন নিহত হয়। এরপর জঙ্গি দমনে কার্যক্রম আরো জোরালো করে পাকিস্তান সরকার ও সেনাবাহিনী। আর এর মধ্যে পাকিস্তানে ফের ড্রোন হামলা চালালো যুক্তরাষ্ট্র।

পাকিস্তানে মার্কিন ড্রোন হামলার বিপক্ষে দেশটির অনেক রাজনৈতিক দল। এক জরিপে দেখা গেছে, ৬৬ শতাংশ পাকিস্তান নাগরিক এ ড্রোন হামলার বিপক্ষে। যদিও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাকিস্তানে ড্রোন হামলার ব্যাপারে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *