নতুন মন্ত্রিপরিষদ সচিব হচ্ছেন আনোয়ারুল ইসলাম

জাতীয় ফুলজান বিবির বাংলা


ঢাকা: নতুন মন্ত্রিপরিষদ সচিব হতে যাচ্ছেন সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। আর বর্তমান মন্ত্রিসভা সচিব মোহাম্মদ শফিউল আলম বিশ্ব ব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব পেতে যাচ্ছেন।

আজ বুধবার সচিবালয়ের সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

অর্থমন্ত্রী জানান, সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ক্যাবিনেট সচিব হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন। আর বিশ্বব্যাংকের ওয়াশিংটনের প্রধান কার্যালয়ে বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব পাচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। আগামী তিন বছরের জন্য তিনি এ নিয়োগ পাচ্ছেন। আগামী ১ সেপ্টেম্বরের মধ্যেই দুজনের নিয়োগ সংক্রান্ত যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে বলেও তিনি জানান।

আনোয়ারুল ইসলাম হবেন দেশের ২২তম মন্ত্রিপরিষদ সচিব। তিনি মোহাম্মদ শফিউল আলমের স্থলাভিষিক্ত হচ্ছেন।

খন্দকার আনোয়ার ২০১১ সালের ১৩ নভেম্বর সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দেন। ২০১৩ সালে তিনি সচিব এবং ২০১৭ সালে জ্যেষ্ঠ সচিব হিসেবে পদোন্নতি পান। ১৯৮৩ বিসিএস ব্যাচের কর্মকর্তা আনোয়ার পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ কল্যাণে। ডেভলপমেন্ট প্ল্যানিং এ তার একটি পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমাও রয়েছে।

অপরদিকে ১৯৫৯ সালে কক্সবাজারে জন্ম নেওয়া শফিউল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর এলএলবিও করেন। পরে যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি থেকে উন্নয়ন প্রশাসনে এমএসএস ডিগ্রি নেন তিনি।

১৯৮২ সালের বিসিএস ব্যাচের কর্মকর্তা শফিউল কর্মজীবনে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন ও ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *