ডেঙ্গু নিয়ন্ত্রনে পাড়া মহল্লা ও বাসা-বাড়িতে পরিচ্ছন্নতা অভিযান বাধ্যতামুলক করা উচিত

Slider জাতীয় টপ নিউজ সারাদেশ

গাজীপুর: দেশে চলমান মানবিক বিপর্যয় হিসেবে দেখা দিয়েছে মহামারী আকারে ডেঙ্গু। এই ডেঙ্গু মোকাবেলায় দেশ এখন সবচেয়ে বেশী ব্যস্ত। সরকার ও বিভিন্ন সংগঠন যার যার অবস্থান থেকে এই অবস্থা থেকে মুক্তির চেষ্টা করছে। রাজধানী ঢাকার দুই মেয়র ও স্বাস্থ্যমন্ত্রী তোপের মুখেও পড়েছেন। তবে ডেঙ্গু মোকাবেলায় প্রথম পদক্ষেপ নেয়ায় অভিযোগ থেকে রেহাই পেয়েছেন গাসিক মেয়র। ডেঙ্গু মোকাবেলায় তিনি কাজ করছেন বিরতীহীনভাবে। ইতোমধ্যে জনসচেতনতামুলক বিভিন্ন কর্মসূচি তিনি পালন করছেন। গাজীপুর মহানগরে পরিচ্ছন্নতা অভিযানও জোরদার করেছেন মেয়র আলহাজ্ব এডভোকেট জাহাঙ্গীর আলম। রাতে বিরাতেও মেয়র মহানগর পরিদর্শনে যান। পরিদর্শনে কোন অসঙ্গতি পেলে তিনি তাৎক্ষনিকভাবে সমস্যা নিরসনের চেষ্টাও করছেন।

সরেজমিন দেখা যায়, সড়ক মহাসড়ক ও রেললাইনের পাশে ময়লার ভাগার। জনগনের চলাচলের জন্য ছোটখাট রাস্তার পাশে থাকা বিভিন্ন গর্তও জলাশযে পরিণত হয়ে গেছে। স্থানীয়ভাবে সচেতনতা গড়ে তোলা সম্ভব না হলে ডেঙ্গু মোকাবিলা কঠিন কাজ হবে।

নগরবাসী বলছেন, রাজপথে আন্দোলন সংগ্রাম না করে গাজীপুর মহানগরের প্রতিটি পাড়া মহল্লায় পরিচ্ছন্নতা অভিযান বাধ্যতামুলক করা উচিত। গাসিক মেয়র যদি সকল রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন,সকল সেচ্ছাসেবী সংস্থা সহ সমাজের সচেতন নাগগিরকদের সঙ্গে সভা করে প্রতিটি পাড়া মহল্লায় পরিচ্ছন্নতা অভিযান বাধ্যতামুলক করতে পারেন তবে ডেঙ্গু প্রতিরোধ অনেকটা সহজ হতে পারে। একই সঙ্গে বাড়ির মালিকদের সঙ্গে সভা করে মালিকদের তত্ত্বাবধানে বাড়ির প্রতিটি কোনে থাকা ফুলের টপ এসির পানি সহ যে সব জায়গা থেকে মশার জন্ম হয় সেগুলো পরিস্কার করার নির্দেশ দিতে পারেন তবে চলমান ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলা আরো সহজ হবে।

সচেতন নগরবাসীর অভিমত, মহানগরের প্রতিটি ওয়ার্ড ও পাড়া মহল্লায় সচেতনতামুলক সমন্বিত সভা করা উচিত। একই সঙ্গে সকল সরকারী বেসরকারী বিভাগকে তাদের নিজ নিজ এলাকা পরিস্কার ও পরিচ্ছন্ন রাখতে অনুরোধ করলে পরিস্থিতি মোকাবেলা কঠিন হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *