চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার জামিন শুনানি মঙ্গলবার

Slider রাজনীতি


ঢাকা: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদনের ওপর শুনানি হবে আগামী মঙ্গলবার।

খালেদা জিয়ার আইনজীবীদের করা আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ রোববার শুনানির এই দিন ধার্য করেন।

এদিনে আদালতে খালেদা জিয়ার পক্ষে ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমেদ, খন্দকার মাহবুব হোসেন, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, ব্যারিস্টার কায়সার কামাল প্রমুখ।

পরে ব্যারিস্টার কায়সার কামাল সাংবাদিকদের বলেন, ‘এ মামলায় হাইকোর্ট নথি তলব করেছিলেন। মামলার নথি নিম্ন আদালত থেকে এসেছে। এখন আমরা জামিন শুনানির জন্য আবেদন জানিয়েছি। আদালত আগামী মঙ্গলবার দিন ধার্য করেছেন।’

গত বছরের ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। একই দণ্ড দেওয়া হয় তার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীসহ আরো তিনজনকে।

ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর দেওয়া এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া। পাশাপাশি জামিন চেয়ে আবেদন করেন। গত ৩০ এপ্রিল বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন হাইকোর্টের ডিভিশন বেঞ্চ আপিলটি শুনানির জন্য গ্রহণ করেন। একইসঙ্গে মামলার নথি দুই মাসের মধ্যে হাইকোর্টে পাঠানোর জন্য বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. মো. আখতারুজ্জামানকে নির্দেশ দেন।

প্রসঙ্গত, দুর্নীতির দুই মামলায় ১৭ বছরের কারাদণ্ডপ্রাপ্ত হয়ে কারাবন্দি আছেন বিএনপি প্রধান খালেদা জিয়া।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের সাজাপ্রাপ্ত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান বিএনপি চেয়ারপারসন । পরে হাইকোর্ট এই মামলায় তার সাজা ৫ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করেন। এই সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন।

চলতি বছরের ১ এপ্রিল থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন রয়েছেন খালেদা জিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *