গাধার দুধ দিয়ে তৈরি পনির, প্রতি কেজি ৭৯ হাজার টাকা!

Slider বিচিত্র

অনেকে বাড়িতে পনির কিনে রাখেন নানা পদের সঙ্গে খাবেন বলে। কিন্তু পনিরের দাম যদি ৭৯ হাজার টাকা প্রতি কেজি হয়, তাহলে তা আর ক’জনের ঘরে থাকবে বলুন। অবিশ্বাস্য মনে হলেও প্রতি কেজি পনিরের দাম প্রায় ৭৯ হাজার টাকা। কারণ এটা তো কোনো সাধারণ চিজ নয়, এ পনির তৈরি গাধার খাঁটি দুধ দিয়ে।

বলকান প্রজাতির গাধার দুধ থেকে তৈরি এই পনির ঘন, সাদা আর এর গন্ধ বেশ কড়া। জানা গেছে, উত্তর সার্বিয়ার জাসাভিচার এলাকার একটি খামারে দু’শোরও বেশি বলকান গাধার দুধ থেকে বছরে প্রায় ১৫ কেজি পনির তৈরি হয়। এই পনির মূলত এখানে আসা পর্যটকরা কিনে নিয়ে যান।

এই পনির প্রস্তুতকারী স্লোবোদান সিমিচের দাবি, বলকান গাধার দুধ থেকে তৈরি এই পনির উচ্চ পুষ্টিগুণ আর ওষধিগুণ সম্পন্ন। অ্যালার্জি, হাঁপানি বা ব্রঙ্কাইটিসের মতো অসুখ নিয়ন্ত্রণে রাখতে এই পনিরের জুড়ি নেই। তাই যাদের গরুর দুধে সমস্যা হয়, তারা অনায়াসেই গাধার দুধ খেতে পারেন।

বলকান গাধার দুধ থেকে পনির ছাড়াও প্রসাধনী তৈরি হয়। স্লোবোদান সিমিচ জানান, বলকান গাধা দিনে ১ লিটারেরও কম দুধ দেয়। তাছাড়া, বলকান গাধার দুধে ‘কেসিন’ নামের প্রোটিনের পরিমাণ খুবই কম থাকে। তাই এই দুধ দিয়ে পনির তৈরি করা বেশ কঠিন। তবে সমস্যা যাই থাকুক না কেন, এই পনিরেরর দামটাও তো কম নয়! বলকান গাধার দুধ থেকে তৈরি ১ কেজি চিজের দাম টাকার হিসাবে ৭৯,০০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *