কাল প্রথম পর্ব: গণমাধ্যমের আড়ালে কেন থাকতে চান গাজীপুরের সিভিল সার্জন!

Slider গ্রাম বাংলা

আলী আজগর পিরু,গাজীপুর : জেলার স্বাস্থ্য বিভাগের প্রধান হলেন সিজিল সার্জন। একটি জেলার স্বাস্থ্য সম্পর্কিত সার্বিক উন্নয়ন সরকারের পক্ষে সম্পাদন করেন সিভিল সার্জন অফিস। কোন সরকারী কর্মসূচী থাকলে তার আগে অবহিতকরণ অনুষ্ঠানও করে থাকেন এই অফিস। একই সঙ্গে জেলার সকল প্রাইভেট ক্লিনিক ও হাসপাতাল গুলোর নিয়ন্ত্রকও সিজিল সার্জন অফিস।

তাই একটি জেলার জনস্বাস্থ্য কে স্বাস্থ্যবান করতে জেলা সিভিল সার্জন অফিস যাবতীয় কর্মকান্ড পরিচালনা করে থাকে। কিন্তু গাজীপুরের সিভিল সার্জন অফিস যে কোন সরকারী কর্মসূচী কাজ শুরুর আগেই আংশিক সংবাদকর্মীদের ডেকে ওরিয়েন্টেশন সভা করেন। সাংবাদিকেদর স্বাক্ষর নিয়ে সম্মানী দেন। তবে কাউকে কাউকে সাথে সাথে আবার কাউকে কাউকে অনেক পরে ডেকে এনে সম্মানী দেয়া হয়। সর্বসাধারণকে অবহিতকরণ সরকারী কর্মসূচীতে সিভিল সার্জনের এই লুকোচুরি খেলা নিয়ে সাধারণ মানুষের মধ্যে নানা জল্পনা কল্পনা শুরু হয়েছে।

এ ছাড়া সারা জেলায় ব্যাঙের ছাতার মত গড়ে উঠা প্রাইভেট ক্লিনিক ও হাসপাতাল গুলোর বেহাল দশা হওয়ায় চিকিৎসা সেবাকে প্রশ্নবিদ্ধ করার অভিযোগ পুরাতন। অদক্ষ ডাক্তার, ষ্টাফ বা কখনো চিকিৎসা পেশার সাথে সংশ্লিষ্টদের যোগ্যতা ও সরকারী রীতি নীতি মেনে প্রাইভেট হাপসাতাল করা নিয়ে নানা প্রশ্ন নানা সময়ের। এই সব বিষয়ে সিভিল সার্জন অফিস অজ্ঞাত কারণে তেমন কোন ব্যবস্থা না নেয়ায় গাজীপুর জেলার বর্তমান সিভিল সার্জনের ভূমিকা নিয়ে নানা গুঞ্জন চলছে।

গাজীপুরের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে সরকারের নানা মুখী পদক্ষেপ কতটুকু কার্যকর হচ্ছে তা নিয়ে শুরু হল গ্রামবাংলানিউজের ধারাবাহিক প্রতিবেদন। কাল প্রথম পর্ব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *