ক্যাচ ফেলার মাশুল দিচ্ছে অস্ট্রেলিয়া

Slider খেলা সারাবিশ্ব


খেলা ডেস্ক: দুই ওপেনার রোহিত শর্মা আর শিখর ধাওয়ান মিলে অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ সূচনা এনে দিয়েছেন ভারতকে।
রোহিত শর্মার প্রিয় প্রতিপক্ষ বলতে গেলে সবার আগে আসবে অস্ট্রেলিয়ার নাম। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে ৩৭ ইনিংসে ৭টি সেঞ্চুরি করেছেন রোহিত। আজ সেঞ্চুরি না পেলেও অস্ট্রেলিয়াকে ভালোই ভুগিয়েছেন রোহিত। অথচ ম্যাচের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরতে পারতেন তিনি। মিচেল স্টার্কের বলে শর্ট মিড উইকেটে নাথান কোল্টার-নাইল ক্যাচ না ছাড়লে রোহিত ফিরতে পারতেন মাত্র ২ রানেই। সেই তিনিই কিনা থামলেন ৫৭ রান করে। ততক্ষণে শিখর ধাওয়ানের সঙ্গে মিলে তুলে ফেলেছেন ১২৭ রান।

ক্যাচ মিসের প্রায়শ্চিত্ত কোল্টার-নাইল করেছেন রোহিতকে ফিরিয়েই। কিন্তু ততক্ষণে ভারত পেয়ে গেছে শক্তিশালী সূচনা। দুই ওপেনার মিলে ১৯ ওভারেই তুলে ফেলেছিলেন ১০০ রান।

ওভালের ব্যাটিং সহায়ক উইকেটে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে দ্বিধা করেননি বিরাট কোহলি। অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করেছেন রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। রোহিতের প্রিয় প্রতিপক্ষ হলেও প্রথম ২০ ওভারে ধাওয়ানই বরং বেশি আক্রমণাত্মক খেলেছেন। মাত্র ৫৩ বলে তুলে নিয়েছেন অর্ধশতক। ধাওয়ানের পর ফিফটি পেরিয়েছেন রোহিতও।

শুরুটা দেখেশুনে করলেও সময় বুঝে ঠিকই হাত খুলেছেন দুই ওপেনার। ইনিংসের পঞ্চম ওভারে আসে প্রথম বাউন্ডারি। প্রথম ১০ ওভারে রানও ওঠে মাত্র ৪১। কিন্তু এরপরই চেনা ছন্দে ফিরতে শুরু করেন রোহিত ও ধাওয়ান। প্রিয় প্রতিপক্ষকে পেয়ে দারুণ একটি রেকর্ডও করে ফেলেছেন রোহিত। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৭ ইনিংসে ২ হাজার রানের মাইলফলক পেরিয়েছেন রোহিত। ওয়ানডেতে নির্দিষ্ট কোনো দলের বিপক্ষে একজন ব্যাটসম্যানের সবচেয়ে কম ইনিংসে ২ হাজার রান করার নতুন রেকর্ড এটি। এই রেকর্ড এত দিন ছিল ক্যারিবীয় কিংবদন্তি ভিভ রিচার্ডসের দখলে। তিনি ৪৫ ইনিংসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ হাজার রান করেছিলেন। লিটল মাস্টার শচীন টেন্ডুলকারের অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ হাজার রান করতে লেগেছিল ৫১ ইনিংস।

ক্যাচ ফেলার বেশ বড় মাশুলই দিতে হয়েছে অস্ট্রেলিয়াকে। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির পর থেকে খেলা ৪৯ ইনিংসে ৬৫.৭৮ গড়ে ২৬৯৭ রান করেছেন রোহিত। এই পরিসংখ্যানকে দুই ভাগে ভাগ করে নিলেই অস্ট্রেলিয়ার আফসোসের কারণ স্পষ্ট হবে। এই ৪৯ ইনিংসের মধ্যে যে কয়বার ১৫ রান পার হয়েছেন রোহিত, তার মধ্যে ১২ বারই থেমেছেন সেঞ্চুরি করে। ৫০ থেকে ৯৫ রানের মধ্যে ফিরেছেন আরও ১০ বার। আজও ফিফটির আগে ফেরেননি এই ডানহাতি ব্যাটসম্যান।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ২৫ ওভারে ১ উইকেটে ১৩৬ রান। শিখর ধাওয়ানকে সঙ্গ দিতে উইকেটে আছেন অধিনায়ক বিরাট কোহলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *