সেই নটিংহামে ইংল্যান্ডের মুখোমুখি পাকিস্তান

Slider খেলা সারাবিশ্ব

স্পোর্টস রিপোর্টার: নটিংহামের ট্রেন্ট ব্রিজ- সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তান ক্রিকেট দলের হতাশার আরেক নাম। গত বছর এই ভেন্যুতে তাদের বিপক্ষে ওয়ানডের দলীয় সর্বোচ্চ ইনিংসের রেকর্ড গড়েছিল ইংল্যান্ড। গত সপ্তাহে ট্রেন্ট ব্রিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের প্রথম খেলতে নেমে পাকিস্তান গুটিয়ে যায় ১০৫ রানেই। আর নিজেদের দ্বিতীয় ম্যাচটা পাকিস্তানকে খেলতে হচ্ছে এই নটিংহামেই। প্রতিপক্ষ স্বাগিতক ইংল্যান্ড। উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে শুভ সূচনা করেছে যারা। তাদের বিপক্ষে গত মে’তে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছিল পাকিস্তান। সব মিলিয়ে টানা ১১ হার নিয়ে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে সরফরাজ আহমেদের দল।
তবুও দলের দক্ষিণ আফ্রিকান কোচ মিকি আর্থার আশাবাদী, আজ ঘুরে দাঁড়াবে তার শিষ্যরা।

ট্রেন্ট ব্রিজ মূলত ব্যাটিংস্বর্গ হিসেবে সুপরিচিত। ওয়ানডের ইতিহাসে প্রথম দুটি সর্বোচ্চ দলীয় ইনিংসই এ ভেন্যুতে। গত বছর অস্ট্রেলিয়ার ৪৮১ রান তুলে বিশ্বরেকর্ড গড়েছিল ইংল্যান্ড। আর ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষে ৪৪৪ রান সংগ্রহ করে ভেঙে দিয়েছিল শ্রীলঙ্কার পূর্বের রেকর্ড। ২০০৬ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৪৪৩ রানের পাহাড় গড়ে লঙ্কানরা। ব্যাটিংস্বর্গে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানের ১০৫ রানে গুটিয়ে যাওয়া কিছুটা বিস্ময়ই ছড়িয়েছে ক্রিকেটপ্রেমীদের মাঝে। অনেকে মজা করতেও ছাড়েননি। বিশ্বকাপে এটি তাদের দ্বিতীয় সর্বনিম্ন দলীয় সংগ্রহ। ১৯৯২ বিশ্বকাপের রাউন্ড রবিন লীগে ৭৪ রানে অলআউট হয়েছিল ইমরান খানের দল। সেবারও প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। আর ম্যাচটিতে উইন্ডিজের কাছে পাকিস্তান হেরেছিল ১০ উইকেটে। কিন্তু সেবার চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তানই।

শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে জয় পেতে হলে তাদের তিন বিভাগেই ভালো করতে হবে পাকিস্তানকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাকিস্তানি ব্যাটসম্যানদের শর্ট বলে ভুগতে দেখা গেছে। ক্যারিবিয়ান পেসার ওশানে থমাস ও আন্দ্রে রাসেল শর্টপিচ ডেলিভারিতে তুলে নিয়েছেন ৬ উইকেট। ভালো ব্যাটিংয়ের সঙ্গে বোলিংটাও ভালো হওয়া চাই পাকিস্তানের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বলার মতো বোলিং করতে পেরেছেন কেবল বাঁহাতি পেসার মোহাম্মদ আমির। ৩ উইকেট নিয়েছিলেন তিনি। হাসান আলী ও ওয়াহাব রিয়াজের ইকোনমি ছিল ৯’র ওপর। পাকিস্তানের এমন বাজে বোলিং দেখা গেছে ইংল্যান্ডের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজেও। ৪ ম্যাচের প্রত্যেকটিতেই বড় স্কোর গড়ে ইংলিশরা। দুটিতে তারা জেতে ৩৫৮ ও ৩৪০ রান তাড়া করে।

ইংলিশ গণমাধ্যম বলছে, নটিংহামে আজ আবহওয়া স্বাভাবিক থাকলেও আকাশ মেঘাচ্ছন থাকতে পারে। ফলে শুরুতে পেসাররা কিছুটা সুইং পাবেন। পাকিস্তানের শর্ট বল দুর্বলতা ও কন্ডিশনের কথা ভেবে একজন বাড়তি পেসার খেলানোর পরিকল্পনা করছে ইংল্যান্ড। জোফরা আর্চার-লিয়াম প্লাঙ্কেটদের সঙ্গে ইংল্যান্ডের একাদশে দেখা যেতে পারে মার্ক উডকে। ইংলিশদের সহকারী কোচ গ্রাহাম থর্প বলেন, ‘ওইদিনের (ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে) বিষয়ে আমরা অবগত আছি। উইন্ডিজ পেসাররা দারুণ বোলিং করেছিল। আমরা (উডকে খেলানোর) ব্যাপারে ভাবছি।’ ওদিকে, পাকিস্তানি পেসার ওয়াহাব রিয়াজ বলেছেন, কেউ যদি আমাদের শর্ট বল করতে চায়, তবে তাদের আমাদের কোনো আপত্তি নেই।

ওয়ানডেতে মুখোমুখি: ৮৭
পাকিস্তান জয়: ৩৩
ইংল্যান্ড জয়: ৫৩
পরিত্যক্ত: ৩
বিশ্বকাপে মুখোমুখি: ৯
পাকিস্তান জয়: ৪
ইংল্যান্ড জয়: ৪
পরিত্যক্ত: ১

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *