গাসিক মেয়র মন্ত্রী পরিষদের কোন পদমর্যাদার! দুই নির্বাচনেও নির্ধারিত হয়নি

Slider টপ নিউজ সারাদেশ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামকে মন্ত্রী এবং খুলনার মেয়র তালুকদার আবদুল খালেক ও রাজশাহীর মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনকে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিয়েছে সরকার। কিন্তু বাংলাদেশের সবচেয়ে বড় সিটি করপোরেশন হলেও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র আলহাজ্ব এডভোকেট মোঃ জাহাঙ্গীর আলমকে এখনো মন্ত্রী পরিষদের কোন মর্যাদা দেয়া হয়নি। একই সাথে সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনিসংহ সিটি মেয়রদেরও মর্যাদা ঠিক হয়নি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন মন্ত্রী এবং নারায়ণগঞ্জ সিটির মেয়র সেলিনা হায়াৎ আইভী উপমন্ত্রীর পদমর্যাদা ভোগ করেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হককেও সরকার মন্ত্রীর পদমর্যাদা দিয়েছিল।

আজ মঙ্গলবার এই তিন মেয়রের পদমর্যাদা নির্ধারণ করে আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। স্ব স্ব পদে অধিষ্ঠিত থাকাকালে তারা সরকার নির্ধারিত পদমর্যাদার পাশাপাশি বেতন-ভাতা ও আনুষঙ্গিক অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

এদিকে আয়তনের দিকে থেকে দেশের সবচেয়ে বড় গাজীপুর সিটি করপোরেশনের মেয়রকে এখনো মন্ত্রী পরিষদের কোন স্তরের মর্যাদা না দেয়ায় গাজীপুর সিটি করপোরেশনের সাধারণ ভোটারদের মধ্যে নানা জল্পনা কল্পনা চলছে। কেউ কেউ বলছেন, গাজীপুর সিটি করপোরেশনের প্রথম মেয়র অধ্যাপক এম এ মান্নান চেয়ারে ও জেলে থেকে তার মেযাদ উত্তীর্ন করেছেন কিন্তু মন্ত্রী পরিষদের কোন পদমর্যাদা পাননি। বিএনপি থেকে মনোনয়ন পেয়ে পাশ করায় মান্নানকে যদি মন্ত্রীর পরিষদের কোন পদ মর্যাদা না দেয়া হয় তবে দ্বিতীয়বার ক্ষমতাসীন দল আওয়ামীলীগ থেকে মেয়র হলেও জাহাঙ্গীর আলম কে কেন এখনো মন্ত্রী পরিষদের কোন পদ মর্যাদা দেয়া হয়নি তা নিয়ে আলোচনা এখন তুঙ্গে।

প্রসঙ্গত: ২০১৮ সালের ২৬ জুন গাসিকে আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর আলম নৌকা প্রতীক নিয়ে চার লাখ ১০ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির হাসান উদ্দিন সরকার ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন এক লাখ ৯৭ হাজার ৬১১ ভোট।

নির্বাচন হওয়ার ১১ মাস ২দিন অতিক্রম হলেও গাসিক মেয়র জাহাঙ্গীর আলম মন্ত্রী পরিষদের কোন পদমর্যাদা পাননি এখনো। বিষয়টি সচেতন মহলে নানা প্রশ্নের জন্ম দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *