প্রধানমন্ত্রীর হাত থেকে ফেলোশিপ চেক গ্রহণ করলেন ডা. হিরন্ময় বিশ্বাস

Slider সারাদেশ

প্রাণকৃষ্ণ বিশ্বাস প্রান্তঃ পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার মালিখালী ইউনিয়নের লড়া গ্রামের সন্তান ডা. হিরন্ময় বিশ্বাস, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ চেক গ্রহণ করার গৌরব অর্জন করলেন।

আজ (১০ এপ্রিল, ২০১৯) সকাল ১১ ঘটিকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার হাত থেকে তিনি এ চেক গ্রহণ করেন।

বঙ্গবন্ধু বিজ্ঞান-প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট, বিজ্ঞান-প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় দেশকে বিজ্ঞান মনস্ক আধুনিক জাতি গঠনের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে উন্নত রাস্ট্রে পরিনত করার প্রত্যয়ে বিগত বছরের ন্যায় এবারেও বাংলাদেশের বিভিন্ন পর্যায়ে গবেষকদের দেশে-বিদেশে উচ্চতর গবেষণার জন্য ফেলোশিপ চেক ও গবেষণা অনুদান প্রদান করে।

ডা. হিরন্ময় বিশ্বাস ১৯তম বিসিএস প্রাণিসম্পদ ক্যাডারে চাকুরি জীবন শুরু করেন। তিনি দীর্ঘদিন উপকূলীয় অঞ্চল ভোলা জেলায় সুনামের সাথে চাকুরি করেন। মহিষ প্রধান ভোলা জেলার মহিষ সম্পদের উন্নয়নের জন্য সুনামের সহিত কাজ করেন । গ্রাম বাংলা নিউজের বরিশাল বিভাগীয় প্রতিনিধির সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন দেশের দুধ ও মাংসের চাহিদা মিটাতে মহিষ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।তিনি বলেন মহিষের বাচ্চা মৃত্যু প্রতিরোধে টক্সোকারা প্যারাসাইটের জন্য দায়ী জীন নিয়ে এ নিয়েই গবেষণা চালিয়ে যাচ্ছি।তিনি আরো বলেন বাংলাদশে কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. হাসানুজ্জামান তালুকদারের নিবিড় তত্ত্বাবধানে তিনি তার গবেষণা কাজ চালিয়ে যাচ্ছেন।

ডা. হিরন্ময় বিশ্বাস ১৯৭৫ সালের ১৫ জানুয়ারী নাজিরপুর উপজেলার মালিখালী ইউনিয়নের লড়া গ্রামে জন্ম গ্রহণ করেন।তিনি ১৯৮৯ সালে মালিখালী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৯১ সালে সরকারী বিএল বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে এইচএসসিতে ১ম বিভাগে উত্তীর্ন হয়ে ১৯৯১-৯১ শিক্ষাবর্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে ভর্তি হয়ে ডিভিএম ডিগ্রি অর্জন করে প্রাণিসম্পদ অধিদপ্তরে চাকুরিতে যোগদান করেন। তিনি ২০১১ সালে এনএটিপি, ডিএলএস স্কলারশিপ অর্জন করে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি বিজ্ঞান প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্ট এর স্কলাশিপে পিএইচডি গবেষণায় অধ্যয়নরত। টক্সোকারা প্যারাসাইটের উচ্চতর মলিকুলা গবেষণা কাজ সফলভাবে সম্পাদনের জন্য ইতোমধ্যে তার সুযোগ্য সুপারভাইজারের প্রচেষ্টায় মালয়েশিয়ার মোনাস ইউনিভার্সিটিতে জেনোম গবেষণা ল্যাবরেটরিত আমন্ত্রিত ফেলো হিসাবে প্রশিক্ষণ ও গবেষণা কাজের আমন্ত্রণ পত্র পেয়েছেন।তিনি বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ ট্রাস্টের আওতায় ফেলোশিপ পাওয়ায় মাননীয় প্রধান মন্ত্রী এবং তার সুপারভাইজারসহ ফেলোশিপ ট্রাস্টের সংশ্লিষ্ট সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

ইতোপূর্বে বঙ্গবন্ধু ফেলোশিপ অর্জনের পরেই ডা. হিরন্ময় বিশ্বাস কে নাজিরপুর উপজেলার ২ নং মালিখালী ইউনিয়ন উন্নয়ন ইউনিটি থেকে সম্বর্ধনা প্রদান করা হয় যে অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সংবর্ধনা ক্রেস্ট প্রদান করেন এড. শ ম রেজাউল করিম, বর্তমান এমপি ও মাননীয় মন্ত্রী, গৃহায়ন ও গগণপূর্ত মন্ত্রণালয়।

ফেলোশিপ চেক ও গবেষণা অনুদান প্রদান অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডা. আ ফ ম রুহুল হক এমপি, সভাপতি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি, প্রকৌশলী মো. আনোয়ার হোসেন, সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *