শাইখ সিরাজের ফেসবুক পেজ ভেরিফাইড

বিনোদন ও মিডিয়া

Shykh-Seraj_72362এবার কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজের ফেসবুক পেজ ভেরিফাইড হয়েছে। শুক্রবার দুপুরে ফেসবুক কর্তৃপক্ষ তাঁর ফেসবুক পেজ ভেরিফাইড করেন। এরপর গতকাল দুপুর ১টা ১২ মিনিটে শাইখ সিরাজ তাঁর নিজের ফেসবুক পেজ এবং ১টা ১৭ মিনিটে ফেসবুক প্রোফাইল থেকে একটি ধন্যবাদ স্ট্যাটাস দেন।

ফেসবুক পেজ ভেরিফাইড হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এটি সাধারণ মানুষের অর্জন। ডিজিটাল যুগে কৃষি উন্নয়নের মতো বিষয়বস্তুকে আজ বিশ্ব গুরুত্ব দিচ্ছে। এ রকম একটি ইস্যুকে মূল্যায়ন করে আমার ফেসবুক পেজ ভেরিফাইড হওয়াতে আমি সত্যিই খুব খুশি। এই মূল্যায়ন কোন সেলেব্রিটিকে করা হয়নি; এই মূল্যায়ন মূলত গ্রামের কৃষকদের করা হয়েছে। দেশ-বিদেশে কৃষি নিয়ে যাদের আগ্রহ রয়েছে এবং আমার ফেসবুক পেজে রয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ।
এদিকে ফেসবুক পেজ ভেরিফাইড হওয়ার পর শাইখ সিরাজ এক স্ট্যাটাসে লিখেছেন,

Facebook has verified my page! I am excited! I am honoured! It’s all the love from my dear friends, which is more than the verification! Here’s my verified page: facebook.com/shykhserajbangladesh

চ্যানেল আই-এর নিউজ অ্যান্ড কারেন্ট অ্যাফেয়ার্সের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার তৌফিক আহমেদ বলেছেন, এই পেজটিতে কখনও কোন পোস্ট প্রমোট করা হয়নি। মানুষের ভালবাসায় আজ দেশে বিদেশে প্রায় ৫ লাখ মানুষ পেজটির সাথে যুক্ত রয়েছে। তিনি আরও জানান, সারা পৃথিবীতে অসংখ্য সাংবাদিকের ফেসবুক পেজ ভেরিফাইড হলেও ‘উন্নয়ন সাংবাদিক’ হিসেবে এটাই প্রথম কোন সাংবাদিকের ফেসবুক পেজ ভেরিফাইড হলো।

প্রসঙ্গত, শাইখ সিরাজ ১৯৫৪ সালের ৭ সেপ্টেম্বর চাঁদপুরে জন্মগ্রহণ করেন। খিলগাঁও গভঃ হাইস্কুল, নটরডেম কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে কাটে তাঁর শিক্ষাজীবন। তিনি ভূগোলে সম্মানসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। তিনি ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড চ্যানেল আই’র প্রতিষ্ঠাতা পরিচালক ও বার্তাপ্রধান। তার কৃষিবিষয়ক কার্যক্রমের ধারাবাহিকতায় দেশের সব পত্রপত্রিকা ও টেলিভিশনে কৃষিভিত্তিক কার্যক্রমের পরিধি বেড়েছে। তিনি বাংলাদেশ টেলিভিশন এর মাটি ও মানুষ নামক টিভি প্রোগ্রামের জনপ্রিয় উপস্থাপক ও কৃষি ব্যক্তিত্ব। তিনি ‘হৃদয়ে মাটি ও মানুষ’ নামে চ্যানেল আইতে সাপ্তাহিক অনুষ্ঠান উপস্থাপনা করেন। চ্যানেল আইতে জাতীয় সংবাদে প্রতিদিনের কৃষি সংবাদ চালুর মধ্য দিয়ে তিনিই প্রথম দেশের গণমাধ্যমে কৃষিকে প্রাত্যহিক গুরুত্বের মধ্যে নিয়ে আসেন।

নানান সময়ে তাঁর কাজের স্বীকৃতি স্বরূপ অনেক পদক পেয়েছেন। তার মধ্যে উল্লেখযোগ্য পুরষ্কার হচ্ছে, একুশে পদক (১৯৯৫), জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার এএইচ বুর্মা অ্যাওয়ার্ড (২০০৯), ব্রিটেনের বিসিএ গোল্ডেন জুবিলি অনার অ্যাওয়ার্ড বাংলাদেশ ক্যাটারার্স অ্যাসোসিয়েশন (বিসিএ) পদক (২০১১) এবং ২০১১ সালে যুক্তরাজ্যের হাউস অব কমন্স পেয়েছেন বিশেষ সম্মাননা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *