‘এমপিওভুক্তি হবে স্বয়ংক্রিয়, রাজনৈতিক বিবেচনায় নয়’

Slider রাজনীতি

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, দীর্ঘদিন ধরে এমপিও দেওয়া হয় নাই। এবার এমপিওভুক্তির নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সম্মতি পেয়েছি। আগামী বাজেটে অর্থ বরাদ্দ সাপেক্ষে এমপিও দেওয়া হবে।

শনিবার বিকেলে যশোরের চৌগাছা উপজেলার ডিভাইন সেন্টারে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এসময় শিক্ষা উপমন্ত্রী আরো বলেন, ২০১৮ সালে অনলাইনের মাধ্যমে এমপিও আবেদন গ্রহণ করা হয়েছে। সেই আবেদন বিভিন্ন ক্রাইটোরিয়া দেওয়া হয়েছিল।

সেখানে পয়েন্ট নির্ধারণ করা হয়েছে। পয়েন্টের ভিত্তিতে সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। এতে যদি কেউ ন্যায্যতা বঞ্চিত হয়, তাহলে বিষয়টি দেখা হবে। রাজনৈতিক বিবেচনায় কোনো প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে না। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সাথে আমাদের আলোচনা চলছে।
এক প্রশ্নের জবাবে শিক্ষা উপমন্ত্রী বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও বিষয়ে আমাদের আপাতত কোনো পরিকল্পনা নেই। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠান সমাপ্ত করেই উচ্চ শিক্ষার বিষয়টি বিবেচনা করা হবে।

তিনি আরো বলেন, সৃজনশীল প্রশ্নপদ্ধতির কারণে গ্রাম ও শহরের ফলাফলের পার্থক্য কমে এসেছে। দক্ষ জনসম্পদ তৈরি না করতে পারলে দেশ অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হবে না। সে বিষয় সামনে রেখে প্রতিটি উপজেলায় একটি করে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। বৃত্তিমূলক ট্রেনিং দেয়া হবে।

উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত হচ্ছে গ্রামে বসেও জনগণ যেন শহরের সকল সুবিধা পায়। সে কারণে সকল কার্যক্রমে রাজনৈতিক নেতৃত্বকে সম্পৃক্ত করতে হবে। গণমাধ্যম, রাজনৈতিক নেতৃত্ব ও সরকারি কর্মকর্তা কর্মচারীদের সমন্বয়ের মাধ্যমেই দেশকে এগিয়ে নিতে হবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডাক্তার নাসির উদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদার, যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল আলীম, পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র প্রমুখ।

এর আগে শিক্ষা উপমন্ত্রী চৌগাছা মৃধাপাড়া মহিলা কলেজ ও সদ্য জাতীয় করণকৃত চৌগাছা সরকারি শাহাদৎ পাইলট মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন করেন।

সকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) বঙ্গবন্ধু একাডেমিক ভবনের গ্যালারিতে বাংলাদেশ সোসাইটি অব মাইক্রোবায়োলজিস্টের (বিএসএম) ৩২তম বার্ষিক সম্মেলনে প্রধান অতিথি ছিলেন উপমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *