রং করা ছাড়াই কালার পেপার দিয়ে রাঙিয়ে তুলুন ঘর

লাইফস্টাইল

pবিভিন্ন উৎসবে বাড়ি রং করা একটি বাঙালি ঐতিহ্য বলা চলে। বছর ঘুরে যখন উৎসবের দিনগুলো চলে আসে, কিংবা বিবাহ বা যেকোনো আনুষ্ঠানিকতায় ঘর সাজানোর তালিকায় সর্বপ্রথম চলে আসে বাড়ি রং করা। এটি অনেক ঝামেলাপূর্ণ একটি ব্যাপার। কেননা ঘর রং করার সময়ে আসবাবপত্র সরিয়ে বা ঢেকে রাখতে হয় যেন সেগুলোতে রং না পড়ে। আবার রং করা হলে সারা বাড়ি সুন্দরভাবে ধুয়ে মুছে পরিস্কার করে নিতে হয়। তাছাড়া বাড়ির সদস্যদের পছন্দের ভিন্নতার কারণেও রং করায় বিভিন্ন ঝামেলা তৈরি হতে পারে। এসব নানা ধরনের ঝামেলার সমাধান যদি খুব সাধারণ রঙিন কাগজ করে দিতে পারে তাহলে কেমন হয়?
রঙিন কাগজ বা কালার পেপার আমরা সবাই চিনি। এগুলো সাধারণ কাগজের মতই। শুধু রঙের ভিন্নতায় এগুলো চোখে ধরে বেশি। এক কালার করা ছাড়াও বিভিন্ন ডিজাইন করা রঙিন কাগজও পাওয়া যায় বাজারে। মূল্য একেবারেই বেশি না, হাতের নাগালের মধ্যেই। কম মূল্যে ঘরের সৌন্দর্য বাড়িয়ে তুলতে এই কালার পেপার অতুলনীয়।
খেয়াল করে দেখবেন এখন অনেকেই ঘরের সাজসজ্জায় এসব কালার পেপার ব্যবহার করে থাকেন। বিশেষ করে যারা ব্যাচেলর রয়েছেন বা হোস্টেলের ছাত্রছাত্রীরা কম মূল্যে ঘরটিকে রাঙিয়ে তোলেন এইসব কালার পেপার ব্যবহার করে। আপনিও চাইলে ঝুটঝামেলা ছাড়াই ব্যবহার করতে পারেন এই কালার পেপারগুলো। পরিবারের সদস্যদের পছন্দমত একেকটি ঘর রাঙিয়ে তুলতে পারেন ভিন্ন ভিন্ন রঙে। শোবার ঘরটিকে যেমন রাঙিয়ে তুলতে পারেন হালকা নীলাভ রঙে, ড্রইংরুমটিকে করে তুলতে পারেন গোলাপীর আভায়। সন্তানদের রুমটিকেও রাঙাতে পারেন তাদের পছন্দের কোনো রঙে। আবার ছোট ছোট শোপিচ তৈরি করে নিমেষেই বিভিন্ন ডিজাইনও করতে পারেন ।

রং করা ছাড়াই কালার পেপার দিয়ে রাঙিয়ে তুলুন ঘর
যা যা লাগবে :
– প্রয়োজনীয় কালার পেপার।
– আইকা গাম।
– কাচি।
যেখানে পাবেন :
রঙিন কাগজ বা কালার পেপার যেকোনো স্টেশনারি দোকানগুলোতে পেতে পারেন। বিশেষ করে নীলক্ষেতের বই খাতার দোকানে পাবেন। এগুলোর মূল্য প্রতি পেজ ৩-৫ টাকা।
যেভাবে করবেন :
এর জন্য আপনাকে তেমন কোনো কষ্টই করতে হবে না। পরিমাপ অনুযায়ী রঙিন কাগজগুলোতে আইকা গাম লাগিয়ে দেয়ালে এঁটে দিন। প্রয়োজনে কাচি দিয়ে কেটে বিভিন্ন ফুল, গাছ, লাতাপাতা, পাখি, শোপিচের ডিজাইন তৈরি করে ফেলতে পারেন। সন্তানের ঘরে চাইলে ডোরেমনের ছবি বা বিভিন্ন কার্টুন এঁকে ডিজাইন করে দিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *