নওগাঁয় উদ্ধার নীলগাইটি এখন দিনাজপুরের রামসাগরে

Slider গ্রাম বাংলা

নওগাঁ থেকে উদ্ধার হওয়া পুরুষ নীলগাইটি দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে আনা হয়েছে। মঙ্গলবার ভোরের দিকে উদ্ধারকৃত নীলগাইটিকে পিকআপ ভ্যানে রামসাগর জাতীয় উদ্যানে আনা হয়।

দিনাজপুরের রামসাগর দীঘি জাতীয় উদ্যানে অনাকাঙ্ক্ষিত ঘটনায় নারী নীলগাইটির মারা যাওয়ার পর বাংলাদেশে বিলুপ্তপ্রায় একটি পুরুষ নীলগাই একাকিত্ব জীবন কাটায়। তবে এখন দুইটি একই জাতের বন্যপ্রাণী মিলেমিশেই অবস্থান করছে বলে জানায়- রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক আবদুস সালাম তুহিন।

গত সোমবার সকালে নওগাঁর পত্নীতলা উপজেলার নির্মইল ইউনিয়নের কালুপাড়া সীমান্ত এলাকা থেকে উদ্ধার হয় ওই নীলগাইটি।

রামসাগর জাতীয় উদ্যানের তত্ত্বাবধায়ক আব্দুস সালাম তুহিন বলেন, সোমবার সকালে কালুপাড়া সীমান্ত এলাকা থেকে উদ্ধার হওয়া নীলগাইটিকে নিয়ে রাতেই একটি পিকআপ ভ্যান রামসাগরের উদ্দেশে রওনা হয়ে ভোরে এসে পৌঁছায়।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি নওগাঁয় উদ্ধার হওয়া আরও একটি পুরুষ নীলগাইকে রাজশাহী থেকে দিনাজপুরে আনা হয়।

কিছুদিন আগে অনাকাঙ্ক্ষিত ঘটনায় একমাত্র নারী নীলগাইয়ের মৃত্যুর পর বর্তমানে এখানে দেশের বিলুপ্তপ্রায় দুইটি নীলগাই রয়েছে।
তিনি আরও জানান, দেশেই বিলুপ্তপ্রায় এ বন্যপ্রাণী নীল গাইয়ের প্রজনন ঘটানোর আশা করা হচ্ছে। এ লক্ষ্যে নেওয়া হয়েছে বিভিন্ন পরিকল্পনা। সংগ্রহের চেষ্টা করা হচ্ছে একটি নারী নীলগাই’র।

উল্লেখ্য, রামসাগর জাতীয় উদ্যানে ১৬ মার্চ সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নীলগাই দু’টি খেলা করার সময় ছুটোছুটির একপর্যায়ে নারী নীলগাইটি চিড়িয়াখানার নেটের সাথে ধাক্কা খেয়ে ছিটকে মাটিতে পড়ে যায়। এতে নীলগাইটির বুকে প্রচণ্ড ব্যথা পায়। এ অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানের নারী নীলগাইটি ১৬ মার্চ রাতেই মারা যায়। ফলে বাংলাদেশে বিলুপ্ত নীলগাইয়ের বংশ বৃদ্ধির স্বপ্ন ভঙ্গ হয়ে যায়। ২০১৮ সালের ৫ সেপ্টেম্বর ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল থেকে ওই নারী নীলগাইটি উদ্ধার করা হয়।

এরপর চলতি বছরের ২২ জানুয়ারি নওগাঁ জেলার মান্দা উপজেলার থেকে আরেকটি পুরুষ নীলগাই উদ্ধার হয়। বাংলাদেশে বিলুপ্ত এই প্রাণীর বংশ বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে বিভিন্ন প্রক্রিয়া শেষে পুরুষ নীলগাইটিকে দিনাজপুর রামসাগর জাতীয় উদ্যানের চিড়িয়াখানায় রাখা হয়। এখন নারী নীলগাইটির মৃত্যু হলে একাকীত্ব জীবন কাটায় দেশের একমাত্র বন্যপ্রাণী পুরুষ নীলগাইটি। রামসাগরে তাদের থাকার জন্যে এরই মধ্যে বাসবাস উপযোগী এনক্লোজার (বেস্টনি) করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *