পাহাড়ে পাখি রক্ষায় অনন্য উদ্যোগ

Slider টপ নিউজ

পাহাড়ে পাখি রক্ষায় খাগড়াছড়ি জেলা শহরে প্রথমবারের মতো ‘সেভ দ্য বার্ডস অব হিল’ শীর্ষক দুই দিনব্যাপী ছবি প্রদর্শনী শুরু হয়েছে। শনিবার দুই দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন খাগড়াছড়ির রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. হামিদুল হক ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী।

এসময় খাগড়াছড়ির পুলিশ সুপার মো. আহমার উজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. চাহেল তস্তরী, ভু-পর্যটক তানভীর অপু, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ সদস্য নির্মলেন্দু চৌধুরী, জুয়েল চাকমা, খাগড়াছড়ি প্রেস ক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, সাংবাদিক তরুণ ভট্টাচার্য্য ও দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক এ্যাড. জসিম উদ্দিন মজুমদার প্রমুখ উপস্থিত ছিলেন।

দুই দিনব্যাপী এ প্রদর্শনীতে খাগড়াছড়ি ও রাঙ্গামাটির বিভিন্ন জনপদ থেকে দুই তরুণ আলোকচিত্রী প্রকৌশলী সবুজ চাকমা ও সাংবাদিক সমির মলি­কের তোলা প্রায় ৪০ প্রজাতির পাখির সাথে পরিচয়ের সুযোগ ঘটবে।

প্রদর্শনীর উদ্বোধন শেষে খাগড়াছড়ির রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. হামিদুল হক দুই তরুণ আলোকচিত্রীর উদ্যোগের প্রশংসা করে বলেন, ‘তাদের এ উদ্যোগ পাহাড়ের বিরল প্রজাতির পাখি রক্ষায় জনসচেতনতা বাড়াবে। ’ পাখি রক্ষার পাশাপাশি প্রকৃতি রক্ষায় সকলকে এগিয়ে আসার আহবান জানান খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী।

প্রদর্শনীতে আসা তানভীর অপু বলেন, ‘পাহাড়ে পাখি রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে ।

পাখির মাংস খাওয়া বন্ধ করতে হবে। পাখি পরিবেশের ভারসাম্য রক্ষা করে। ’
উদ্বোধন শেষে আমন্ত্রিত অতিথিবৃন্দ ছবি প্রদর্শনীস্থল ঘুরে দেখেন। বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এ প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন আয়োজনকরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *