বিএনপির শীর্ষ নেতাদের জামিন প্রসঙ্গ : রাষ্ট্রপক্ষের পরবর্তী শুনানি ১১ এপ্রিল

Slider জাতীয়

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ১৪ শীর্ষ নেতাকে নাশকতার অভিযোগে দায়ের করা পৃথক দুই মামলায় হাইকোর্টের দেয়া জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি ১১ এপ্রিল পর্যন্ত মুলতবি করেছেন আপিল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেন।

বুধবার আদালতে বিএনপি নেতাদের পক্ষে শুনানি করে প্রবীণ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। আর রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

খন্দকার মাহবুব হোসেন আদালতে বলেন, অ্যাটর্নি জেনারেল বলেছেন বিএনপি নেতাদের সব কেসগুলো আলাদা আলাদাভাবে বিবেচনা করতে হবে। আমি বলেছি এটা পৃথকভাবে বিবেচনা করার কোনো কারণ নেই। কেন না, ইতিমধ্যে সবাই হাজির হয়ে গেছে এবং আগাম জামিনের আদেশ কার্যকর হয়েছে।

খন্দকার মাহবুব হোসেন বলেন, আগাম জামিনের ব্যাপারে এ আপিল বিভাগের একটি সিদ্ধান্ত রয়েছে। যে সিদ্ধান্ত রয়েছে তা পরিবর্তন চেয়ে আমরা একটি নীতি নির্ধারণ করে দিতে বলেছি। আমরা পরিবর্তন চেয়ে একটি পলিসি নির্ধারণ করে দিতে বলেছি। কারণ সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী যে সিদ্ধান্ত দিয়েছেন তাতে হাইকোর্টের ক্ষমতা খর্ব করা হয়েছে। হাইকোর্টের ক্ষমতা খর্ব না করে জনস্বার্থে ওই সিদ্ধান্তের পরিবর্তন হওয়া দরকার। এ বিষয়ে আপিল বিভাগের একটি গাইডলাইন প্রয়োজন। তিনি বলেন, আগের গাইডলাইনের কারণে আগাম জামিন সীমিত হয়েগেছে।

বুধবার শুনানিতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, বিএনপি নেতাদের মামলাগুলো পৃথক পৃথকভাবে বিবেচনা করতে হবে। তিনি বলেন, তাদের মামলাগুলো একটি একটি করে শুনানি হওয়া প্রয়োজন। এজন্য তিনি সময় প্রার্থনা করলে আদালত আগামী ১১ এপ্রিল পর্যন্ত শুনানি মুলতবি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *