ভারত-পাকিস্তান উত্তেজনায় যুক্তরাষ্ট্রের নজর এফ-১৬’র দিকে

Slider সারাবিশ্ব

ভারত-পাকিস্তান উত্তেজনায় বারবার এসছে এফ-১৬ যুদ্ধবিমানের নাম। ভারতের বিরুদ্ধে পাকিস্তানের এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার নিয়ে ইসলামাবাদের কাছ থেকে আগেই তথ্য চেয়েছিল যুক্তরাষ্ট্র। এবার মার্কিন প্রশাসন ফের জানাল, বিষয়টি নিয়ে প্রতিটি খুঁটিনাটি রিপোর্ট খতিয়ে দেখছে তারা।

কাশ্মীরের পুলওয়ামায় সিআরপি বাহিনীর কনভয়ে জঙ্গি হামলার পর থেকে ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনার পারদ চড়ছে।

গোটা ঘটনার পিছনে জইশ-ই-মহম্মদ-এর হাত রয়েছে বলে দাবি করে আসছে নয়াদিল্লি। দু’দেশের হামলা আর পাল্টা হামলার মধ্যেই পাকিস্তানের বিমান বাহিনী ভারতের বিরুদ্ধে আমেরিকার থেকে কেনা এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে বলে অভিযোগ ওঠে। পাকিস্তানের হাতে বন্দি হওয়া ভারতের বিমান অফিসার অভিনন্দন বর্তমান সেই বিমানই ক্ষেপণাস্ত্র ছুড়ে নামিয়েছিলেন বলে দাবি করেছে দিল্লি।
প্রমাণ হিসেবে আমরাম ক্ষেপণাস্ত্রের টুকরোও হাজির করে ভারতীয় বিমানবাহিনী।
এদিকে, পাকিস্তান প্রথম থেকেই অবশ্য ভারতের আনা অভিযোগ অস্বীকার করে আসছে। শুধুমাত্র সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবহার করার শর্তেই মার্কিন সংস্থা লকহিড মার্টিনের থেকে এফ-১৬ যুদ্ধবিমান কিনেছিল পাকিস্তান সরকার।

ওয়াশিংটনে সাংবাদিক সম্মেলনে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র রবার্ট প্যালাডিনো জানান, ভারতের আনা অভিযোগ নিয়ে সব তথ্যই তাদের কানে পৌঁছেছে। প্রতিটি রিপোর্ট খুব গুরুত্ব দিয়ে দেখছেন তারা। কেন এবং কীভাবে পাকিস্তানের বিমানবাহিনী ওই বিমান ভারতের বিরুদ্ধে ব্যবহার করল, তা খতিয়ে দেখছেন তারা। তবে পাকিস্তানকে যুদ্ধবিমান বিক্রির চুক্তির গোপন শর্ত তারা প্রকাশ্যে আনতে পারবেন না। এর আগে মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্রও একই কথা জানিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *