এবার থেকে ‘অভিনন্দন’র অর্থই বদলে যাবে : মোদি

Slider বিচিত্র

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন ইংরেজিতে ‘অভিনন্দন’-এর অর্থ বোঝাতে ‘কনগ্র্যাজুলেশন’ ব্যবহার করা হত। কিন্তু এখন ‘অভিনন্দন’ শব্দের অর্থটাই পাল্টে যাবে। ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে উদ্দেশ্য করে এই মন্তব্য করেছেন মোদি।

শনিবার দিল্লিতে ‘কনস্ট্রাকশন টেকনোলজি ইন্ডিয়া ২০১৯’ শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন ‘ভারত যা করে সমগ্র বিশ্ব তা ভালো করে দেখে।

এই দেশের এমনই ক্ষমতা যে অভিধানে থাকা শব্দের অর্থও পাল্টে দেয়। ইংরেজিতে ‘অভিনন্দন’ এর অর্থ ‘কনগ্র্যাজুলেশন’ হত। কিন্তু এখন ‘অভিনন্দন’ শব্দের অর্থটাই পাল্টে যাবে। ’
গত ২৭ ফেব্রুয়ারী সকাল সাড়ে ৯ টা নাগাদ পাকিস্তানের ‘এফ-১৬’ যুদ্ধ বিমান ভারতের আকাশ সীমায় ঢুকে পড়লে তাকে তাড়া করে ভারতীয় ‘মিগ-২১ বাইসন’ যুদ্ধ বিমান। যার পাইলট ছিলেন এই অভি নন্দন। জানা যায়, ওই পাক যুদ্ধবিমানকে ধাওয়া করতে গিয়েই নিয়ন্ত্রণ রেখার ওপারে পাক আকাশসীমার মধ্যে ঢুকে পড়েন তিনি। এরপর পাক বাহিনী সেটিকে গুলি করে ধ্বংস করার পরই নিজের প্রাণ বাঁচাতে প্যারাসুটে করে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের মাটিতে নেমে আসেন অভি নন্দন। এরপরই তাকে আটক করে পাকিস্তানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

সেই থেকে প্রায় ৬০ ঘন্টা সেদেশের সেনাবাহিনীর হেফাজতে থাকার পর গতকাল শুক্রবার ভারতীয় সময় রাত ৯.২৫ মিনিট নাগাদ আট্টারি-ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতের মাটিতে পা রাখেন অভি নন্দন।

কিন্তু পাকিস্তানি সেনাবাহিনীর হাতে বন্দি হওয়ার আগে পর্যন্ত পাকিস্তানের ভূখন্ডে অভি নন্দন যে কুশলতার পরিচয় দেন, তাতেই গোটা ভারতবর্ষ তাকে বীরের মর্যাদা দেয়।
এর আগে শুক্রবার রাতে অভি নন্দনের দেশের ফেরার পরই ট্যুইট করে অভি নন্দনের প্রশংসা করে মোদি লেখেন, ‘ঘরে ফিরে আসায় উইং কমান্ডার-কে স্বাগত। দেশ আজ আপনার বীরত্ব দেখে গর্বিত। আমাদের সশস্ত্র বাহিনীই ১৩০ কোটি ভারতবাসীর কাছে অনুপ্রেরণা। ’

মোদির পাশাপাশি অভিনন্দন দেশে ফেরায় বিজেপি সভাপতি অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, সিপিআইএম সর্বভারতীয় সবাপতি সীতারাম ইয়েচুরি, আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল সহ প্রত্যেকেই ট্যুইট করে স্বাগত জানিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *