পাইলটকে আজ মুক্তি দিচ্ছে পাকিস্তান

Slider সারাবিশ্ব


ঢাকা: মুক্তি পাচ্ছেন পাকিস্তানের কবজায় থাকা ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল বৃহস্পতিবার দেশের ন্যাশনাল অ্যাসেম্বলিতে দাঁড়িয়ে এ কথা ঘোষণা দেন। শান্তির বার্তা দিতেই ভারতীয় পাইলটকে ফেরানো হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি। ইমরানের এ ঘোষণার কয়েক মিনিটের মধ্যেই এ বিষয়ে ইঙ্গিতপূর্ণ প্রতিক্রিয়া দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি এদিন বলেন, ‘একটি পাইলট প্রজেক্ট সম্পূর্ণ হলো। এবার আসল কাজ।’

গতকাল দিল্লির বিজ্ঞান ভবনে এক পুরস্কার প্রদান অনুষ্ঠানে যখন বক্তৃতারত মোদি তখনই ইমরান খানের ঘোষণা প্রকাশ্যে আসে। এর পরই মোদি বলেন, ‘আপনারা পরীক্ষাগারেই সারাটি জীবন কাটিয়ে দিয়েছেন। ফলে আপনারা জানেন যে প্রথমে একটি পাইলট প্রকল্প গ্রহণ করার রীতি আছে।

আর এর পরই কর্মক্ষমতা প্রসারণ করা হয়। পাইলট প্রকল্পটি এইমাত্র শেষ হলো। এবার আসল কাজ করতে হবে। এর আগেরটি তো শুধু অনুশীলন ছিল।’

জানাই ছিল পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির যৌথ অধিবেশনে বৃহস্পতিবার ইমরান খান ভাষণ দেবেন। তবে ভারতের পাইলটকে শুক্রবার মুক্তি দেওয়া হচ্ছে—এ ঘোষণা পাকিস্তানের প্রধানমন্ত্রী করতে যাচ্ছেন, তা অনেকেই ভাবতে পারেনি। ঘোষণাটি দেওয়ার সময় প্রধানমন্ত্রী এও বলেন, পরিস্থিতি ‘নিয়ন্ত্রণের বাইরে যাওয়া’ উচিত নয়। নিয়ন্ত্রণের বাইরে গেলে ‘পাকিস্তানকেও প্রত্যাঘাত করতে হবে’। ইমরানের কথায়, ‘বহু দেশ ভুল সিদ্ধান্ত নিয়ে ধ্বংস হয়ে গেছে। যুদ্ধ কোনো সমাধান নয়। ভারত যদি কোনো পদক্ষেপ নেয়, তাহলে আমাদের প্রত্যাঘাত করতেই হবে।’

এর আগে গতকাল দুপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভিয়েতনামের হ্যানয়ে বসে বললেন, ‘ভারত-পাকিস্তান থেকে সুসংবাদ পাচ্ছি। আমরা মাঝে থেকে দুই পক্ষকেই থামানোর চেষ্টা করছি। আন্তর্জাতিক কূটনীতি থেকে শুরু করে ঘরোয়া রাজনীতির অনেকেই তখন আঁচ করতে পারছিল, কী হতে চলেছে।’ তাঁর এই মন্তব্যের ঘণ্টা কয়েকের মধ্যেই ভারতের উদ্দেশে সুসংবাদ দেয় ইসলামাবাদ। অল্প সময়ের মধ্যেই পাইলটকে ফেরত পাওয়ার আশ্বাসকে ভারত তাদের জোরালো কূটনৈতিক তৎপরতার ফল মনে করছে। কারণ কার্গিল যুদ্ধের সময় পাকিস্তান পাইলট নচিকেতাকে নিয়ে যায় এবং ফেরত দেয় আট দিন পর।

ভারত অবশ্যই ইমরান খানের আলোচনায় বসার প্রস্তাব সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছে। নয়াদিল্লি বলেছে, তারা পাকিস্তানকে বিশ্বাস করে না। যতক্ষণ না তারা সন্ত্রাসবাদকে মদদ দেওয়া বন্ধ করছে ততক্ষণ কেন ভারত আলোচনার টেবিলে বসবে! ইমরান খান বলেছেন, বুধবার তিনি মোদির সঙ্গে কথা বলতে চেয়েছিলেন; কিন্তু মোদিকে পাননি। গতকাল ভারত বলেছে, মোদি সরকার কথা বলতে রাজি হবে যদি আজাদ মাসুদকে তাঁরা ফেরত দিতে রাজি হন। গতকাল রাতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি ও আইনমন্ত্রী রবিশঙ্কর সাংবাদিক বৈঠক করে জানান, ভারতের এখন মূল দাবি জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারকে ধরে ভারতের হাতে তুলে দেওয়া।

এদিকে অভিনন্দন ছাড়া পাচ্ছেন—এ খবর পেয়েই সোশ্যাল নেটওয়ার্কে টুইট করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লেখেন ‘পরিবার এবং গোটা দেশ পাইলটের নিরাপদে ফেরার অপেক্ষায় রয়েছে।’ গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একের পর এক আক্রমণ করেছিলেন তৃণমূল নেত্রী। তবে মঙ্গলবার ভারতীয় বিমানবাহিনীর পাকিস্তানে হামলার পর সঙ্গে সঙ্গে স্যালুট জানান মমতা।

পাকিস্তানের পার্লামেন্ট থেকে শান্তির বার্তা এলেও সীমান্তে গতকালও ছিল যুদ্ধ পরিস্থিতি। ভারত বলছে, কয়েক ঘণ্টার থমথমে পরিস্থিতি কাটতে না কাটতেই বৃহস্পতিবার দুপুরে নিয়ন্ত্রণরেখা বরাবর জম্মু-কাশ্মীরের পুঞ্চ জেলার কৃষ্ণঘাঁটি এবং রাজৌরির নওসেরা এলাকায় ভারতীয় সেনা পোস্ট ও গ্রামাঞ্চল লক্ষ্য করে মর্টার হামলা চালায় পাকিস্তান। ভারতও পাল্টা জবাব দেয়। এ খবর দিয়ে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ বলেছেন, গত বুধবার রাতভর জেকজি, বালাকোট ও মানকোট অঞ্চল দিয়ে মর্টার এবং ছোট অস্ত্রের মাধ্যমে হামলা চালিয়ে গেছে পাকিস্তান।

গত মঙ্গলবার পাকিস্তানের বালাটো ভারতীয় বিমান হামলায় কত জঙ্গি মারা গেছে, তা এখনো বলা ঠিক হবে না। তবে পাকিস্তানের জঙ্গিঘাঁটি ধ্বংসের প্রমাণ আমাদের কাছে আছে—গতকাল এমনই বক্তব্য দিয়েছে ভারতের বিমানবাহিনী। তিন বাহিনীর যৌথ সংবাদ সম্মেলনে জানানো হয়, দুই দিনে ৩৫ বার সংঘর্ষবিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান। ভারত তার কড়া জবাব দিয়েছে উল্লেখ করে তিন বাহিনীর তরফেই বলা হয়, ভবিষ্যতেও যেকোনো ধরনের হামলার উচিত জবাব দেওয়া হবে।

ভারত-পাকিস্তান রণদামামার মধ্যে গতকাল থমকে যায় দুই দেশের মধ্যে চলমান সমঝোতা এক্সপ্রেস রেলের চাকা। গতকাল লাহোর থেকে ১৬ জন যাত্রীকে নিয়ে ভারতে আসার কথা ছিল ট্রেনটির। ওই যাত্রীরা লাহোর স্টেশনেই রয়েছে বলে পাকিস্তানের সংবাদপত্র ডন জানায়।

ভারতীয় পাইলটকে ছেড়ে দেওয়ার প্রতিশ্রুতি এলেও এরই মধ্যে বিমানচালক অভিনন্দন বর্তমানকে নিয়ে তৈরি ১১টি ভিডিও ছড়িয়ে পড়েছে ইউটিউবে। এগুলো সরিয়ে দিতে ভারতের কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় গতকাল ইউটিউব কর্তৃপক্ষকে অনুরোধ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *