যে ৭টি কারণে প্রিয়জন ছাড়াই একাকী সময় কাটানো প্রয়োজন

লাইফস্টাইল
image_164068.lonlinessসঙ্গী বা সঙ্গিনীর সাথে সুন্দর সময় কাটাতে সবারই ভালো লাগে। কিন্তু একান্ত কিছু সময়েরও প্রয়োজন হয় যেখানে তারা থাকবেন না। মাঝে-মধ্যে সঙ্গী-সঙ্গিনীকে ছাড়াই এই একাকী সময়গুলো উপভোগ করলে সম্পর্কে ইতিবাচক প্রভাব পড়ে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এখানে প্রিয়জন থেকে দূরে থেকে একা সময় কাটানোর পেছনে ৭টি কারণ জেনে নিন।
১. নিজেকে নতুনভাবে প্রস্তুত করুন : কাছের মানুষটি ছাড়াই একা সময় কাটানোর অন্যতম একটি কারণ নিজেকে নতুনভাবে প্রস্তুত করা। নিজের সব সমস্যা, টানাপড়েন এবং অন্যান্য ঝামেলা থেকে দূরে চলে গিয়ে নিজেকে আবার প্রস্তুত করার জন্য এই একান্ত সময় প্রয়োজন।
২. নিজের সিদ্ধান্ত নিতে : দুজনের অংশগ্রহণে সব সিদ্ধান্ত নেওয়া ভালো। কিন্তু কিছু বিষয় থাকে যার সিদ্ধান্ত একাই নেওয়া প্রয়োজন। বিষয়টি নিয়ে এমনকি সঙ্গী-সঙ্গিনীকেও বলে নেওয়া যায় যে, আপনার একা সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।
৩. একা শপিং করতে যান : শুধু নিজের জন্য একাই শপিং করতে যান। এ সময়টি বেশ প্রয়োজনীয় হয়ে ওঠে। নিজের কিছু প্রয়োজনীয় জিনিস নিজে একা গিয়েই কিনে আনুন। এখানে স্বার্থপরতার কিছু নেই।
৪. ক্যারিয়ারের চিন্তা একাই করুন : নিজের ক্যারিয়ারের বিষয়ে কিছু সিদ্ধান্ত থাকে যা একাই নিতে হয়। পার্টনারের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে পরামর্শ করা যেতে পারে। কিন্তু আপনার পরিস্থিতি এবং অবস্থান একমাত্র নিজেই বুঝবেন। তাই বিশেষ সিদ্ধান্তগুলো নিজের বুদ্ধিতেই নিন।
৫. বাবা-মায়ের সঙ্গে সময় কাটানো : স্ত্রী-সন্তান ছাড়াও যে আমাদের বাবা-মা-ভাই-বোন রয়েছে, এ কথাটি আমরা প্রায়ই ভুলে যাই। তাদের সঙ্গে কিছু সময় কাটালে আপনার খুব ভালো লাগবে। নিজের পরিবার নিয়ে তো তাদের দেখতে সব সময় যান। কিন্তু কিছু সময় একা নিজের বাবা-মায়ের সঙ্গে সময় কাটিয়ে আসুন। জন্মের পর থেকে বাবা-মায়ের সঙ্গে যে সময়টি কাটিয়েছেন, এখন সেই সময়টিই কাটান।
৬. বন্ধুদের সঙ্গে সময় কাটান : সবার যার যার বন্ধুমহল থাকে। এমনও হতে পারে যে, আপনাদের দুজনের বন্ধুমহল একই। কিন্তু তারপরও নিজের কাছের কিছু বন্ধু থাকে। এদের সঙ্গে একা সময় কাটান। তারাই আপনার ভালো এবং খারাপ সময়ে পাশে থাকবেন এবং সুপরামর্শ দেবেন।
৭. দূরে কোথাও একা : এটা খুব কার্যকর একটি উপায়। অনেকে দূরে কোথাও একা চলে গেলে প্রিয়জনকে কিভাবে অনুভব করেন তা বোঝার দারুণ একটি উপায় একা দূরে কোথাও কিছু দিনের জন্যে চলে যাওয়া। এতে কনে আত্মিক বন্ধনটা আরো দৃঢ় হয়। দুজনের অভাব দুজনের মধ্যে বোধ হলে সম্পর্কটা আরো অটুট হয়।
সূত্র : ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *