৪৬ সদস্যের মন্ত্রিসভার শপথ আগামীকাল

Slider সারাদেশ


ঢাকা: একাদশ জাতীয় সংসদ গঠনের পর সরকারের ৪৬ সদস্যের মন্ত্রিসভার শপথ আগামীকাল অনুষ্ঠিত হবে বলে সরকারের উচ্চপর্যায়ের সূত্র থেকে জানা গেছে।

আগামীকাল সোমবার মন্ত্রিসভা গঠিত হবে। নবগঠিত মন্ত্রিসভাতে ২৪ জন পূর্ণ মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী থাকবেন বলে সূত্র জানিয়েছে।

মন্ত্রিসভায় কে কে থাকছেন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে মন্ত্রিসভায় একঝাঁক নতুন মুখ দেখা যেতে পারে বলে জানিয়েছে সূত্র।

আওয়ামী লীগের টানা তৃতীয় মেয়াদের দেশ পরিচালনার প্রধান লক্ষ্য, সরকারকে দল থেকে আলাদা করে চলমান উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করার পাশাপাশি সুশাসন নিশ্চিত ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ে তোলা। নতুন মন্ত্রিসভা গঠনের লক্ষ্যে গণভবনের প্রস্তুতি চলছে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ সদস্য ও মন্ত্রিসভার শপথ দ্রুতই শেষ করতে চান। গতকাল ধানমণ্ডির ঐতিহাসিক ৩২ নম্বরে বঙ্গবন্ধু পরিবারের অন্যতম সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপসের সঙ্গে এ নিয়ে আলোচনা করেন তিনি। সাংবিধানিক খুঁটিনাটি বিষয়ে আলোচনা করে দ্রুত সময়ের মধ্যে সকল কাজ সমাপ্তের কথা বলেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগের টানা তৃতীয় মেয়াদের সরকারে কারা থাকছেন, বর্তমান মন্ত্রী-প্রতিমন্ত্রীদের মধ্য থেকে কারা বাদ পড়ছেন—সে আলোচনা চলছে এখন সর্বত্র। গণভবন সূত্র জানিয়েছে, বর্তমান মন্ত্রিসভার সদস্যদের মধ্য থেকে বেশ কয়েকজনের নতুন মন্ত্রিসভায় ঠাঁই পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে গত পাঁচ বছরের মূল্যায়নে যাঁদের পারফরম্যান্স খারাপ তাঁরা সবাই বাদ পড়বেন। সে ক্ষেত্রে বয়স এবং দলীয় পদ বিবেচনায় নেওয়া হবে না বলে জানা গেছে।

গণভবনসংশ্লিষ্ট সূত্র ও আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ে কথা বলে জানা গেছে, সম্ভাব্য তারুণ্যনির্ভর মন্ত্রিসভায় ডজনেরও বেশি নতুন মুখ দেখা যেতে পারে। এবার মন্ত্রী-প্রতিমন্ত্রী হবেন বলে যাঁদের নাম আলোচনায় আছে তাঁরা হলেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের সংসদ সদস্য, ছাত্রলীগের দুঃসময়ের নেতা এবং ’৭৫ পরবর্তী সংকটকালে জেল-জুলুমের শিকার র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী; কুমিল্লা-৭ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ, দলের সাংগঠনিক সম্পাদক, দিনাজপুর-২ আসন থেকে পর পর তিনবার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য ও ছাত্রলীগের সাবেক নেতা খালিদ মাহমুদ চৌধুরী; সিলেট-৪ আসন থেকে নির্বাচিত সিনিয়র সংসদ সদস্য ইমরান আহমেদ, আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মুন্সিগঞ্জ-৩ আসনের সদস্য মৃণাল কান্তি দাস, যশোর-৩ আসন থেকে পরপর দুবার নির্বাচিত জাতীয় সংসদ সদস্য, দীর্ঘ সময় ধরে আবাহনী ক্লাবের সঙ্গে যুক্ত (পরিচালক) কাজী নাবিল আহমেদ; কিশোরগঞ্জ-৬ আসনের সংসদ সদস্য, প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ছেলে নাজমুল হাসান পাপন; ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা-১১ আসনের সংসদ সদস্য এ কে এম রহমতুল্লাহ; সুপ্রিম কোর্ট বারের সাবেক নেতা, পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য নুরুল ইসলাম সুজন, টাঙ্গাইল-৭ আসনের সংসদ সদস্য একাব্বার হোসেন, দেশের প্রথম প্রধানমন্ত্রী, জাতীয় নেতা তাজউদ্দীন আহমদের কন্যা সিমিন হোসেন রিমি; জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ প্রমুখ। তবে মন্ত্রী-প্রতিমন্ত্রী মনোনীত করার বিষয়টি পুরোপুরি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ইচ্ছার ওপর নির্ভর করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *