সকাল সকাল দূর করে দিন শীত সহজ কিছু উপায়ে

লাইফস্টাইল

winterযদিও শীতকালের শুরু মাত্র হয়েছে, তারপরও যত দিন যাচ্ছে শীতটা ততো জাঁকিয়ে বসছে। লেপ-কম্বলের নিচ থেকে বের হতে মন চায় না কারোরই। বিশেষ করে সকালে। কিন্তু কাজ? কাজ তো আর শীত মানে না। বাধ্য হয়েই বেরুতে হয় আরামদায়ক লেপ-কম্বলের নিচ থেকে। শীতে কাঁপতে কাঁপতে পৌঁছুতে হয় কর্মস্থলে। মনে মনে শীতকালটাকে গালমন্দ করেন অনেকেই।
কিন্তু হাড় কাঁপানো শীতটি যদি কমিয়ে ফেলা যায় তাহলে কেমন হয়? অবাক হচ্ছেন? ভাবছেন প্রাকৃতিক এই শীত কিভাবে কমিয়ে ফেলা যায়? আসলেই যায়। কিছু সহজ উপায় আছে যা এই শীতকে আপনার কাছ থেকে রাখবে অনেক দূরে। একটু কষ্ট করে এই কাজগুলো করে ফেলুন। দেখবেন সকাল থেকেই শীতকে তেমন অনুভবই করতে পারছেন না।
লেপ-কম্বলের ভেতর থেকে বেরিয়ে আসুন

আপনি যতো লেপ-কম্বলের নিচে শুয়ে-বসে থাকবেন শীত ততোই আপনাকে পেয়ে বসবে। সকাল সকাল ঘুম থেকে উঠে লেপ-কম্বলের নিচে বসে থাকবেন না। রাতে ঘুমানোর আগে সকালের জন্য প্রস্তুতি নিয়ে রাখবেন। লেপের তল থেকে বেরিয়ে আসতে বেশী শীত লাগলে রাতে গরম কাপড় পরেই ঘুমুতে যান। এতে সকালে উঠে শীত কম লাগবে।
মোজা পড়ে ঘুমুতে যাবেন

সকালে হুট করে শীতটা একবারে পেয়ে বসে। কিন্তু আগের রাত থেকে একটু প্রস্তুতি নিয়ে রাখলে শীত কম অনুভব করবেন। এক কাজ করুন একজোড়া মোজা পড়ে ঘুমুতে যান। এতে রাতে শীত কম লাগবে এবং সকালে উঠে লেপের তল থেকে বের হলেই বেশী শীত লাগবে না।
জগিং বা দৌড়োতে বেরিয়ে পরুন

শীতকে দূর করতে চাইলে লেপ-কম্বলের মায়া বিসর্জন দিয়ে একটি গরম কাপড় পড়ে বাইরে বেরিয়ে পরুন জগিং করতে বা দৌড়োতে। ৫-১০ মিনিটের টানা জগিং করলে দেখবেন শীত কোথায় পালিয়ে গিয়েছে। এবং সেই সাথে সকালের হাওয়ায় মনও সতেজ ও ফুরফুরে থাকবে থাকবে।
শারীরিক পরিশ্রম করুন

সকালে উঠে যদি জগিং বা দৌড়নোর সময় বা সুযোগ না থাকে তবে সকালের শীত দূর করতে চাইলে ঘুম থেকে উঠে শারীরিক পরিশ্রমের কাজ করুন। হতে পারে তা শারীরিক ব্যায়াম অথবা শারীরিক পরিশ্রম। এমনকি হাত পা ছুঁড়ে খানিকক্ষণ নেচে নিলেও শীত দূরে পালাবে। এবং এর পাশাপাশি স্বাস্থ্যও ভালো থাকবে।
গোসল করুন

ভয়াবহ ধরণের বুদ্ধি মনে হলেও এটি বেশ ভালো এবং দীর্ঘস্থায়ী একটি উপায়। শীত কালে গোসল করাকে সবাই ভয় পান। ঠাণ্ডা বেড়ে যায় বলে একটি ভুল ধারনা থেকেই এই ভয়ের জন্ম। কিন্তু গোসল করলে ঠাণ্ডা বাড়ে না বরঞ্চ অনেক কমে যায়। গরম পানি দিয়ে গোসল করুন। আর ব্যাবহারের তোয়ালে হেয়ার ড্রায়ার দিয়ে কিংবা চুলোর ওপর সেঁকে খানিকটা গরম করে নিতে পারেন। এতে করে ঠাণ্ডা ভাব আরও কমে যাবে।
সঠিক গরম কাপড় পড়ুন

গরম কাপড় নির্বাচনে কোন ভুল করবেন না। কারন শীত দূর করার জন্য শীতের কাপড় অবশ্যই দরকার। জ্যাকেট, সোয়েটার, হাত মোজা, পা মোজা, মাফলার ও কান টুপি সবই শীতের কাঁপুনি দূর করতে প্রয়োজন। বিশেষ করে যখন আপনি বাইরে বেরুতে যাবেন। শীতকালে জুতো নির্বাচনে অবশ্যই ঢাকা জুতো বা বুট জুতো রাখবেন। শীতের জন্য আটঘাট বেধেই নামুন। শীত ঠিকই পালাবে।
দেহ গরম করে এমন খাবার খান

শীতকালে শরীর গরম করে এমন খাবার খাওয়া বেশ ভালো শীত কমাতে। চা, কফি ও স্যুপ জাতীয় খাবার বেশী খাবার চেষ্টা করবেন। তবে চা কফি খুব বেশী পান করবেন না। এর পরিবর্তে হট চকোলেট খেতে পারেন বা অন্যান্য গরম পানীয় পান করতে পারেন। খাবারের মধ্যে ঝাল মশলা জাতীয় খাবার খাবেন। কারন ঝাল ও মশলা শরীর গরম করতে বেশ সহায়ক। আদা শরীর গরম করতে বেশ কার্যকরী। যে কোন খাবারে সামান্য আদা যোগ করে শরীর গরম রাখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *