কমেছে সূচক, বেড়েছে লেনদেন

অর্থ ও বাণিজ্য

xcnglসপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার উভয় পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে টাকার অঙ্কে লেনদেন বেড়েছে সামান্য। দাম কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক বা ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট কমে ৪ হাজার ৮৭৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৪৭ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৮০৪ পয়েন্টে।

সোমবার ডিএসইতে ২৩৮ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ২০০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার। মোট লেনদেনে অংশ নিয়েছে ৩০৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দাম বেড়েছে ১১৯টি কোম্পানির। আর দাম কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হল- ফু-ওয়াং ফুড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, অগ্নি সিস্টেমস, স্কয়ার ফার্মা, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো, কেয়া কসমেটিকস, গ্রামীণফোন, ব্রাক ব্যাংক ও বেক্সিমকো ফার্মা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এ দিন সিএসই সার্বিক সূচক ২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২৭ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দাম বেড়েছে ৮৮টির, কমেছে ১৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *