সম্পাদকীয়: প্রথম দিনেই দুই ভোটার খুন: মুক্তিযুদ্ধের চেতনা সংরক্ষন জরুরী

Slider বাংলার মুখোমুখি সম্পাদকীয়

চলছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। বাংলাদেশের ইতিহাসে এই নির্বাচন একটি নতুন মডেল। কারণ দলীয় সরকারের অধীনে এই প্রথম সকল রাজনৈতিক দল নির্বাচনে অংশ গ্রহন করছে। নির্বাচন যদি সুষ্ঠু ও গ্রহনযোগ্য হয় তবে এটা হবে আমাদের গণতন্ত্রের জন্য একটি নতুন
ইতিহাস।

গণতন্ত্র মহান মুক্তিযুদ্ধের চেতনা। ১৯৭০ সালের নির্বাচনে গণতান্ত্রিক অধিকার হরণের অভিযোগ, আমাদের মহান মুক্তিযুদ্ধের জন্ম দিয়েছিল। আর এই মুক্তিযুদ্ধের মাধ্যমেই জন্ম হয়েছে আমাদের সোনার বাংলাদেশের।

বর্তমান প্রেক্ষাপটে আমাদের মনে রাখতে হবে, বাংলাদেশের একজন সাবেক প্রধানমন্ত্রী কারাগারে। আরেকজন সাবেক প্রধানমন্ত্রী একটি প্রশ্নবিদ্ধ নির্বাচনের মাধ্যমে এখন প্রধানমন্ত্রীর দায়িত্বে। এই অবস্থায় বর্তমান প্রধানমন্ত্রীর অধীন হচ্ছে নির্বাচন। আর এই নির্বাচনে অংশ গ্রহন করছে কারাগারে থাকা সাবেক প্রধানমন্ত্রীর দল সহ সকল রাজনৈতিক দল।

নির্বাচনী প্রচারণার প্রথম দিনেই দুটি প্রাণের (ভোটার)বিসর্জন নিঃসেন্দহে একটি খারাপ ইঙ্গিত বহন করে। একই সঙ্গে প্রচারণার প্রথম দিনেই সরকারী দল বিরোধী দলগুলোর প্রচারণায় সারাদেশে হামলা ভাংচূর ও অগ্নিসংযোগের ঘটনা উদ্বেগজনক। সাথে সাথে আইন শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগও নিন্দনীয়। এই অবস্থার উন্নতি না হলে ভাল নির্বাচন সম্ভব নয়।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে আমাদের বাংলাদেশের জন্ম। অতীত ও বর্তমান থেকে শিক্ষা নিয়ে ভবিষৎ ইতিহাস গড়তে এই নির্বাচন আমাদের সংসদীয় গণতন্ত্রের জন্যে একটি মাইলফলক। যদি এই নির্বাচন ব্যর্থ হয়, তবে তা হবে আমাদের দেশ, গণতন্ত্র সর্বোপরি মহান মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশের জন্য একটি বিপদ সংকেত। কারণ নির্বাচনের পিঠে চড়েই বার বার আমাদের দেশে অগণতান্ত্রিক সরকার এসেছে। ক্ষমতার জন্য লোভনীয় নির্বাচন কেন্দ্রিক অসৎ পথ, বন্ধ করতে একাদশ সংসদ নির্বাচনকে অর্থবহ করা জরুরী। তাই প্রত্যেকের উচিত এই নির্বাচনকে অর্থবহ করতে যার যার অবস্থান থেকে কাজ করা। না হয় দেশ কোন বিপদের পড়তে পারে এমন আশংকা সকল মহলের।

ড. এ কে এম রিপন আনসারী
এডিটর ইনচীফ
গ্রামবাংলানিউজটোয়েন্টিফোরডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *