চট্টগ্রামে বিপ্লব উদ্যান হবে ‘প্রাণের স্পন্দন’

Slider চট্টগ্রাম

চট্টগ্রাম নগরের অন্যতম বিনোদন কেন্দ্র বিপ্লব উদ্যান সাজবে নতুন আঙ্গিকে। নামকরণ করা হবে ‘প্রাণের স্পন্দন’ নামে।

রূপ পাবে নতুন অবয়বে। এ উন্নয়ন প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘সোল স্কোয়ার বা প্রাণের স্পন্দন’। নতুন করে সংস্কার করে এ উদ্যানকে উম্মুক্ত চত্বরে পরিণত করা হবে। বুধবার দুপুরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র কার্যালয়ে এ নিয়ে প্রাইভেট দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়।
চুক্তিতে চসিকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা এবং উদ্যোক্তা প্রতিষ্ঠানের পক্ষে রিফর্ম লি. এর ব্যবস্থাপনা পরিচালক স্থপতি মোহাম্মদ মাসুম ও স্টাইল লিডিং আর্কিটেক্টস লি. চেয়ারম্যান স্থপতি মিজানুর রহমান স্বাক্ষর করেন। এ সময় উপস্থিত ছিলেন চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন, কাউন্সিলল এইচ এম সোহেল, সাহেদ ইকবাল বাবু, আঞ্জুমান আরা বেগম প্রমুখ।

চসিকের জনসংযোগ কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, ‘ষোলশহর ২নং গেইটস্থ দুই একর জায়গার বিপ্লব উদ্যানকে নতুন আঙ্গিক দেওয়া হবে। উন্মুক্ত পার্কে থাকবে প্রশস্ত ও দীর্ঘ ওয়াকওয়ে, বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের জন্য উন্মুক্ত প্লাজা, নির্মল বাতাসের জন্য তৈরি করা হবে উদ্যান ও জলাধার, পার্কের বিশাল অংশ জুড়ে পরিকল্পিতভাবে লাগানো হবে নানা রকম ফুল ও সৌন্দর্যবর্ধনের গাছপালা, থাকবে আলোকিত জলাধার, সুবিশাল গ্লাস টাওয়ার। ’

চুক্তি মতে, পার্কে থাকবে একটি বিস্তৃত জলাধার, এর মাঝে থাকবে বর্ণিল ফোয়ারা।

বসার জন্য থাকবে বেঞ্চ ও গ্যালারি। মাঠ জুড়ে থাকবে এলইডি লাইট, গার্ডেন লাইট, আন্ডার ওয়াটার লাইট। সন্ধ্যার পর আলো ঝলমলে হয়ে উঠবে উন্মুক্ত পার্কটি। এ ছাড়াও পার্কে থাকবে শিশুদের খেলাধুলার বিভিন্ন ধরনের রাইড সরঞ্জাম, পুরুষ এবং মহিলাদের জন্য থাকবে পৃথক গণশৌচাগার। রক্ষণাবেক্ষণের জন্য থাকবে প্রয়োজনীয় ব্যবস্থা। থাকছে ফ্রি ওয়াই-ফাই, ইনফরমেশন ক্যাশ মেশিন, কিডস কর্ণার, ফুড কোর্ট, এটিএম প্লাজা, ট্যুরিস্ট ইনফরমেশন, মেনেজমেন্ট রুম ইত্যাদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *