স্বাধীনতার ৪৩ বছর পর আবার নতুন চক্রান্ত চলছে

রাজনীতি

images_61293ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম বলেছেন, স্বাধীনতার ৪৩ বছর পর আবার নতুন চক্রান্ত শুরু হয়েছে। এখন গুম-খুনের মাধ্যমে বাংলাদেশী জাতীয়তাবাদ ও ভিন্নমতের লোকদের নিশ্চিহ্ন করার চেষ্টা হচ্ছে।”
আজ রোববার বিকেলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল আয়োজিত ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধা ও বুদ্ধিজীবী হত্যার কথা স্মরণ করে ফখরুল বলেন, দেশের সংস্কৃতি ও মনন ধ্বংস করার জন্য পাকিস্তানিরা তাদের দোসরদের দিয়ে বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। একইভাবে যারা বাংলাদেশে থেকে মুক্তিযুদ্ধ করতে চেয়েছিল, আওয়ামী লীগের ভিন্নমতালম্বী মুক্তিযোদ্ধা, তাদের নিধনের জন্য গঠন করা হয়েছিল একটি আলাদা বাহিনী, মুজিব বাহিনী।”
তিনি বলেন, শুধু ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবীদের হত্যা করা হয়নি। হত্যা করা হয়েছে ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে সমগ্র নয় মাস ব্যাপী প্রতিটি দিন। ১৯৭১ সালে যারা আওয়ামী লীগ করে নাই, ভিন্নমত পোষণ করেন তাদেরকে হত্যা করার জন্য মুজিব বাহিনী তৈরি করা হয়ে ছিলো। আর যাতে প্রমাণিত হয়েছে তাদের রাজনৈতিক নেতৃত্ব বাংলাদেশের স্বাধীনতা চায়নি।
ফখরুল আরো বলেন, ৫ জানুয়ারির নির্বাচনে প্রমাণিত হয়েছে আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু হতে পারে না। ওই নির্বাচন পৃথিবীর গণতান্ত্রিক ইতিহাসে একটি কলঙ্কজনক নির্বাচন। আওয়ামী লীগ জনগণের ভোটে নির্বাচিত হতে পারবে না বলে সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা বাতিল করেছে।
তিনি বলেন, আজ আওয়ামী ফ্যাসিবাদী সরকারের হাতে যারা প্রাণ দিয়েছেন তাদের রক্ত চুয়ে শপথ নিতে হবে। আওয়ামী লীগকে ক্ষমতা থেকে সরিয়ে দেশের গণতন্ত্র, ভোটের অধিকার প্রতিষ্ঠা করতে হবে। আর এর জন্য খালেদা জিয়ার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে।
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এমাজউদ্দীন আহমদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক খন্দকার মোস্তাহিদুর রহমান, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা শওকত মাহমুদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *