কালীগঞ্জে তামাক গুড়ো করার ফ্যক্টরী অপসরনের দাবী

Slider বাংলার মুখোমুখি


হাসানুজ্জামান হাসান,লালমনিরহাটঃ লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় তামাক পাতা গুড়ো করার সময় এলাকায় ছড়িয়ে পড়ে ঝাঁঝালো গন্ধ অতিষ্ঠে হয়ে স্কুলে ক্ষুদে শিক্ষার্থী ও এলাকাবাসী মানববন্ধন করে ।

মঙ্গলবার( ৯অক্টোর) বেলা সাড়ে ১২টার দিকে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় পরিষদের সামনে অর্ধঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থী, শিক্ষক ও এলাকাবাসী জানান, কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের তালুক বানিনগর এলাকায় ব্র্যাক শিশু নিকেতন ¯স্কুল ও জনবসতিপূর্ণ এলাকায় তামাকের ডাটাসহ তামাক জাতের বিভিন্ন প্রকার ফ্যাক্টরি গড়ে তোলেন স্থানীয় প্রভাবশালী ব্যবসায়ী আনোয়ার হোসেন খোকন।

ওই ফ্যাক্টরিতে সকাল-সন্ধ্যা খোলা মেলা পরিবেশে তামাক পাতা গুড়ো করায় বাতাসের সঙ্গে তামাকের গুড়ো মিশে পরিবেশ নষ্ট করছে।

এ কারণে পথচারীসহ পাশেই তালুক বানিনগর ব্র্যাক শিশু নিকেতনের ক্ষুদে শিক্ষার্থীরা ক্লাসে থাকতে পারে না। এ তামাক গুড়োর গন্ধে অনেকে হাঁচি-কাশি ও শ্বাসকষ্টে আক্রান্ত হচ্ছে।

পরিবেশ বিনষ্টকারী এ গুল ফ্যাক্টরি অপসারণের দাবিতে গত ৩০ সেপ্টেম্বর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসানের কাছে গণ স্বাক্ষরিত একটি অভিযোগ দায়ের করেন এলাকাবাসী ও ক্ষুদে শিক্ষার্থীরা। অভিযোগের পরেও গুল ফ্যাক্টরি অপসারণ না হওয়ায় মানববন্ধন করেন তারা।

ওই এলাকার অনেকেই জানান, তামাকের গন্ধের কারণে এলাকার বেশির ভাগ লোক অসুস্থ হয়ে পড়ছে। এমনকি শিশুরা শ্বাস কষ্টে ভুগছেন।

শিক্ষা প্রতিষ্ঠান সংলগ্ন স্থানে হওয়ায় সবচেয়ে বেশি প্রভাব পড়ছে শিশুদের ওপর। ওই এলাকার পরিবেশ হয়ে পড়েছে বিষাক্ত ও দূষণযুক্ত। ফলে শিশুদের কাশিসহ চোখের সমস্যা দেখা দিচ্ছে।

এসব ফ্যাক্টরীর বর্জ্যসহ রাসায়নিক বর্জ্যরে বিষক্রিয়ায় এলাকার জনদূর্ভোগ চরম পর্যায়ে পৌঁছেছে। স্বাভাবিকভাবে বসবাস করাও দূরহ হয়ে পড়েছে।

তালুক বানিনগর ব্র্যাক শিশু নিকেতনের শিক্ষিকা নাজমুন নাহার তিথি, উত্তর বাংলা বিশ্ববিদ্যালয় কলেজের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌসী, গৃহিনী উম্মে কুলসুম সেতু ও আমেনা বেগমসহ অনেকেই মানববন্ধনে বক্তব্য রাখেন।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান জানান, এলাকাবাসীর অভিযোগটি আমলে নিয়ে উভয়পক্ষকে নোটিশ দিয়ে আজ (মঙ্গলবার) করেছি। তামাকে গুরো ফ্যাক্টরির মালিক আনোয়ার হোসেনকে ১০ দিনের সময় দেওয়া হয়েছে। ১০ দিনের মধ্যে কাগজ পত্রসহ ফ্যাক্টরির না দিক এবং তামাকের গন্ধে যেন বাহিরে না যায় সেটিও বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *