সাগরে ধরা পড়েছে বিশালাকারের বিরল প্রজাতির মাছ

বিচিত্র

fish 2বঙ্গোপসাগরে ধরা পড়েছে বিশাল আকৃতির বিরল প্রজাতির একটি হাঙর জাতীয় মাছ।
তবে মাছটির নাম স্থানীয়রা কেউ নিশ্চিত করে কিছু বলতে পারেননি। বৃহস্পতিবার বিকেল থেকে এই মাছটি পাথরঘাটার বিএফডিসি ঘাটে রয়েছে।

এই মাছ যারা ধরেছেন তাদের একজন এফবি নূরজাহান ট্রলারের মাঝি শহিদুল ইসলাম জানান, বুধবার রাত ১০টার দিকে বরগুনা জেলার পাথরঘাটা থেকে ১০০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে গভীর বঙ্গোপসাগর থেকে মাছ ধরে ফেরার পথে কালো একটি বস্তু ভাসতে দেখা যায়।

ধীরে ধীরে তারা সামনে এগিয়ে দেখতে পান বিশাল আকৃতির মাছ। এ সময় তারা মাছটিকে চারদিকে জাল দিয়ে ঘিরে ফেলেন। কিন্তু তাদের ট্রলারের ১৮ জেলের পক্ষে সেটি ট্রলারে উঠানো সম্ভব হয়নি। এরপর এফবি মায়ের দোয়া নামের আরো একটি ট্রলারের ১৭ জেলেসহ মোট ৩৫ জন একত্রে জালে পেঁচিয়ে মাছটিকে ট্রলারে তুলতে সক্ষম হন।
এরপর বৃহস্পতিবার বিকেলে পাথরঘাটা বিএফডিসি ঘাটে (মৎস্য অবতরণ কেন্দ্রে) এটি নিয়ে আসা হয়। বিরল প্রজাতির এই মাছ দেখতে উৎসুক মানুষের ভিড় করছে।

মাঝি শহিদুল ইসলাম আরো জানান, বিশালাকারের এই মাছটি দুর্বল হওয়ায় কারণেই খুব সহজে ধরা সম্ভব হয়েছে। দুর্বল না হলে মাছ ধরা সম্ভব হতো না।
এফবি নূরজাহান ট্রলারের মালিক মো. আরিফ মোল্লা জানান, এই মাছটি ২৫ মণের বেশি হবে। মাছটির নাম এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে অনেকেই এক হাঙর, বাঘা হাঙর, টাইগারসহ বিভিন্ন নাম বলছেন। স্থানীয় মৎস্য অধিদপ্তরের লোকজনও এসেছিলেন, তারাও নাম নিশ্চিত করতে পারেননি।

তিনি আরো জানান, যেহেতু মাছটির নাম এখনও নিশ্চিত হওয়া যায়নি সেকারণে এটির মূল্য এখনও নির্ধারণ করা হয়নি। এই মাছটি বেশি হলে এক লাখ টাকা বিক্রি হতে পারে বলে ধারণা করেন তিনি।

এদিকে বন বিভাগের স্থানীয় কর্মকর্তারা বলেছেন, সুন্দরবনসংলগ্ন শেলা নদীতে ট্যাংকার ডুবে ছড়িয়ে পড়া তেলের কারণে এই মাছটি অসুস্থ হয়ে পড়ায় জেলেদের জালে ধরা পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *