গাজীপুর নগর ভবনে এ্যাডভোকেসী সভা

Slider গ্রাম বাংলা
SAMSUNG CAMERA PICTURES

মুহাম্মদ আতিকুর রহমান (আতিক), গাজীপুর: জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন উপলক্ষে গাজীপুর সিটি কর্পোরেশনের জোন-৩ এর জোনাল এ্যাডভোকেসী সভা আজ বুধবার সকালে নগর ভবনের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

গাজীপুর সিটি কর্পোরেশনের খাদ্য ও স্যানিটেশন কর্মকর্তা মলয় কুমার দাসের সঞ্চালনায় ও সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) কে.এম. রাহাতুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের প্রধান সম্পত্তি কর্মকর্তা মুহাম্মদ শাহাদত খন্দকার, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আফজালুর রহমান, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার টিবি লেপ্রোসি (এমওটিবি) ডাঃ মাহমুদা আখতার প্রমুখ।

সভায় জানানো হয়, আগামী ১ অক্টোবর সোমবার থেকে ৭ অক্টোবর রবিবার পর্যন্ত মহানগরে প্রাথমিক পর্যায়ে ০৫ থেকে ১৬ বছর বয়সী প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন, মাদ্রাসা, মক্তব, এতিমখানার সকল শিক্ষার্থী এবং স্কুল বহির্ভুত, পথশিশু, শ্রমজীবী শিশুদেরকে একই নিয়মে বিদ্যালয়ে উপস্থিতির মাধ্যমে সকলকে ক্ষুদে ডাক্তারের মাধ্যমে ভরাপেটে পানি দিয়ে গিলে এক ডোজ মেবেন্ডাজল-৫০০ মিঃ গ্রাঃ ট্যাবলেট খাওয়ানো হবে।

ডাঃ মাহমুদা আখতার কৃমি ট্যাবলেট খাওয়ানোর প্রয়োজনীয়তার ওপর মাল্টিমিডিয়ার প্রজেক্টরের মাধ্যমে জানান, ভরা পেটে (সকালে স্কুলে উপস্থিত হওয়ার পর পরই) কৃমির ঔষধ খাওয়ালে পার্শ্ব প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা থাকে না। তবে কৃমিতে আক্রান্ত শিশুকে খাওয়ানো হলে পেটে ব্যাথা হতে পারে। সেক্ষেত্রে ভয়ের কিছু নেই, শিশুকে দ্রুত সংশ্লিষ্ট স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে হবে। কৃমি নাশক ঔষধ সেবনের দিন শিক্ষার্থীদের বিদ্যালয়ে শরীরচর্চা বা প্যারেড না করানো উচিৎ।

তিনি আরো জানান, মাধ্যমিক বিদ্যালয় গুলোতেও সপ্তাহ শুরুর পূর্বেই ‘ক্ষুদে ডাক্তার’ টীম গঠন করতে হবে। শিক্ষকসহ ক্ষুদে ডাক্তার টীমের সদস্যদের মাধ্যমে বিদ্যালয়ের সকল শিক্ষার্থী এবং স্কুল বহির্ভূত বা ঝড়ে পড়া সমবয়সী ছেলেমেয়েদের এ সময়ে বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করতে হবে এবং ট্যাবলেট খাওয়ানোর ব্যাপারে সচেতনতা বাড়াতে হবে।

উক্ত এ্যাডভোকেসী সভায় পুষ্টি জেলা সমন্বয়কারী শিরিন আক্তারসহ প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন, মাদ্রাসা, মক্তব, এতিমখানার প্রধান শিক্ষক, স্বাস্থ্যকর্মী, কাউন্সিলর, এনজিও প্রতিনিধি ও সাংবাদিক উপস্থিত ছিলেন। সভার শুরুতে পবিত্র কোনআন থেকে তেলাওয়াত করেন সিটি কর্পোরেশন জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওলানা কাউসার আহমাদ হাবিবী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *