যুদ্ধবিধ্বস্ত আফগানদের মুখে হাসি ফেরাতে এলেন চার্লি চ্যাপলিন!

Slider বিচিত্র

দীর্ঘ দিনের যুদ্ধে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে আফগানিস্থান। যুদ্ধের বিভীষিকা দেখে মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে তরুণ প্রজন্ম।

আর এমন সময় এই ভয়ঙ্কর পরিস্থিতি থেকে মুক্তি দিতে এগিয়ে এলেন চার্লি চ্যাপলিন! মানুষকে অভিনয় দেখিয়ে আনন্দ দিয়েই মুখে হাসি ফোটানোর চেষ্টা করছেন তিনি। কিন্তু প্রশ্ন- প্রখ্যাত ব্রিটিশ কৌতুক অভিনেতা স্যার চার্লি স্পেনসার চ্যাপলিন তো ১৯৭৭ সালেই মৃত্যুবরণ করেছেন!
নতুন এই চার্লি চ্যাপলিনের নাম করিম আসির। চার্লি চ্যাপলিনের মতোই অভিনয় করে ইতোমধ্যেই আফগান চার্লি চ্যাপলিন হিসেবে পরিচিতি পেয়েছেন তিনি। জন্ম আফগানিস্তানে হলেও ১৯৯৬ সালে সীমান্ত পাড়ি দিয়ে ইরানে চলে যান করিম আসির। সেখানে গিয়ে টিভিতে চার্লি চ্যাপলিনের অভিনয় দেখে মুগ্ধ হন। এরপর স্বপ্ন দেখেন নিজভূমিতে ফিরে আসবেন এবং অভিনয় করে আফগানদের আনন্দ দেবেন। শুরু করেন অভিনয় জীবন। আফগান জঙ্গিদের নানা হুমকির মধ্যেও নিজের এই কাজ চালিয়ে যান।

এ ব্যাপারে আসির বলেন, এই বিষয়টিতে আমার পরিবারের সমর্থন ছিল না।

আমি মূলত পার্ক, এতিমখানা, ব্যক্তিগত অনুষ্ঠান ও আন্তর্জাতিক সাহায্য সংস্থা আয়োজিত দাতব্য অনুষ্ঠানগুলোতে অভিনয় করি। ’ তিনি আরও বলেন, ‘আনন্দের মধ্য দিয়ে আফগানদের মন হাসিতে ভরিয়ে দিতে চাই। আমার এই কাজকে অনৈসলামিক দাবি করে জঙ্গিরা হত্যার হুমকি দিয়েছে। ’

আসির বলেন, যুদ্ধে বিপর্যস্ত আফগানদের মুখে হাসি ফোটানো আমার মূল কাজ। আমার কাছে এটি আসলেই বিশেষ কিছু।

এরই মধ্যে আসিরের অভিনয় এরই মধ্যে নজর কেড়েছে অনেকের মনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *