শহিদুলের জন্য আন্তর্জাতিক ১৩ বরেণ্য ব্যক্তির চিঠি

Slider টপ নিউজ

আলোকচিত্রী শহিদুল আলমকে দ্রুত মুক্তি দিতে এবার খোলা চিঠি লিখেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ১৩ বরেণ্য ব্যক্তি।

চিঠিটি ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ানে শনিবার (১২ আগস্ট) প্রকাশিত হয়। চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিস।

চিঠিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে আল-জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে সরকারের সমালোচনার কারণে শহিদুলকে গ্রেপ্তার করেছে পুলিশ। যেটা সম্পূর্ণ বিধিবহির্ভূত কাজ। সকারের এই পদক্ষেপ মানবাধিকারের সর্বজনীন ঘোষণা, নাগরিক ও রাজনৈতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি এবং অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তিসহ আন্তর্জাতিক মানবাধিকারের নিয়মাবলীর গুরুতর লঙ্ঘন।

শহিদুলকে গ্রেপ্তারের ঘটনাকে ‘অন্যায় আচরণ’ আখ্যা দিয়ে চিঠিতে বলা হয়েছে, আমরা তার (শহিদুল আলম) প্রতি অন্যায় আচরণের নিন্দা জানাচ্ছি।

অর্থনীতিবিদ জোসেফ স্টিগলিস ছাড়াও ওই চিঠিতে স্বাক্ষর করেছেন ভারতের পিপল’স সিভিল লিবার্টিজ ইউনিয়নের সহ-সভাপতি বিনায়ক সেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাঞ্জেলা ওয়াই ডেভিস। মুম্বাইয়ের টাটা সোসাইটি স্টাডিজ ইনস্টিটিউটের অধ্যাপক ইলিনা সেন। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুডিথ বাটলার ম্যাক্সাইন এলিয়ট। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডেভিড পলুম্বো লিউ লুইস হিউলেট নিক্সন।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গায়ত্রী চক্রবর্ত্তী স্পিভাক ও রোজালিন্ড সি মরিস। লেখক অ্যান্টিজি ক্রগ ও জিওকান্দা বেলি। ফ্লোরেঞ্জ-ম্যাক্স-প্লাংক-ইনস্টিটিউটের ফটোথেক ডেস কুন্থিতিসারস্কেনের পরিচালক ড. কোস্টানজা কারাফা।

আবুধাবির আক্কাস: সেন্টার ফর ফটোগ্রাফির পরিচালক শামুন জমির এবং ইলিনয় স্টেট ইউনিভার্সিটি ইতিহাসের অধ্যাপক নাসার ইস্যাম।

এর আগে গত ৭ আগস্ট শহিদুলের মুক্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে খোলা চিঠি লিখেন ভারতীয় আলোকচিত্রী রঘু রাই।

উল্লেখ্য, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের মামলায় ৫ আগস্ট রাতে শহিদুল আলমকে আটক করে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *