রাজধানীতে চুক্তিভিত্তিক ও ফিটনেসহীন বাস চালানো বন্ধের ঘোষণা

Slider জাতীয়

সড়ক দুর্ঘটনা রোধে রাজধানীর রাস্তায় চুক্তিভিত্তিক এবং ফিটনেসহীন বাস চালানো বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। ফলে বৃহস্পতিবার থেকে পরিবহন কর্তৃপক্ষকে ড্রাইভার নিয়োগ দিয়ে গাড়ি রাস্তায় নামাতে হবে।

বুধবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিসি) ভবনে এক প্রেস ব্রিফিংয়ে এ সিদ্ধান্তের কথা জানান বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব ও ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ। চুক্তির ভিত্তিতে চালকদের হাতে বাস তুলে দেওয়ার কারণে রাজধানীর বিভিন্ন রাস্তায় যে প্রতিযোগিতা হয়, তা ঠেকাতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এসময় তার সঙ্গে প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি আবুল কালাম এবং মহাখালী, সায়েদাবাদসহ বিভিন্ন বাস টার্মিনালের নেতারা।

সংবাদ সম্মেলনে এনায়েত উল্লাহ বলেন, ঢাকার সব পরিবহনের মালিক-শ্রমিকদের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে-আগামীকাল বৃহস্পতিবার থেকে ঢাকা মহানগরীতে কোনো কোম্পানির মালিক চালকের সঙ্গে কন্ট্রাক্টে গাড়ি নামাতে পারবেন না। চালালে তার নিবন্ধন বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। এক্ষেত্রে জিরো টলারেন্স নীতি থাকবে আমাদের।

তিনি জোর দিয়ে বলেন, চুক্তিতে গাড়ি চললে চালকরা অতিরিক্ত টাকার জন্য অসম প্রতিযোগিতায় নেমে পড়ে। পাল্লাপাল্লি করে। এতে দুর্ঘটনার ঝুঁকিও তৈরি হয়।

তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি, রাজধানীর বাস আবার কাউন্টার সার্ভিসে চলবে। চালকরা বাস চালাবে, প্রতিটি কোম্পানির চেকার রাস্তায় থাকবে। সারাদিনের আয় মালিকের কাছে চলে যাবে। চালক-শ্রমিকরা তাদের নির্ধারিত মজুরি পাবেন। আগামীকালের পর কেউ চুক্তিতে গাড়ি চালালে আমরা তাদের নিবন্ধন বাতিলের জন্য সুপারিশ করবো। আর সে মালিক যদি আমাদের সদস্য হয়, তাহলে ওই মালিককে আমাদের সমিতি থেকে বহিষ্কার করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *