পরিবহন সংকট সমাধানের দাবিতে কুবিতে মানববন্ধন

Slider শিক্ষা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পরিবহন সংকট সমাধানের দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

মানববন্ধন শেষে তিন কার্যদিবসের সময়সীমা বেঁধে দিয়ে উপাচার্যের নিকট স্মারকলিপি প্রদান করে শিক্ষার্থীরা। এদিকে মানববন্ধনে শিক্ষার্থীদের সাথে একাত্মতাপোষণ করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।
সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী পরিবহনের জন্য ছোট বড় মিলিয়ে মোট বাস ১৭ টি রয়েছে। যার মধ্যে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আটটি এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) এর ভাড়া করা নয়টি বাস। নিজস্ব আটটি বাসের মধ্যে শিক্ষকদের জন্য রয়েছে দুটি ৩৬ আসনের শীতাতপ নিয়ন্ত্রিত বাস, কর্মকর্তাদের জন্য একটি এবং কর্মচারীদের জন্য একটি হিনো বাস। বাকি চারটি বাস বরাদ্দ রয়েছে শিক্ষার্থীদের জন্য। এর মধ্যে চালকের পদ শূন্য থাকায় একটি বাস অব্যবহৃত রয়েছে। বিআরটিসির ১টি বাসে ৫০ জনের ধারণ ক্ষমতার বিপরীতে শতাধিক শিক্ষার্থী যাতায়াত করেন। এছাড়া বিআরটিসি বাসের সেবা ও মান নিয়েও মানববন্ধনে প্রশ্ন তুলেছেন বক্তারা।

ইংরেজি বিভাগের ৭ম ব্যাচের শিক্ষার্থী মাজহারুল ইসলাম হানিফের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, ‘বিআরটিসির যেসব বাস হাইওয়েতে চলাচলে অক্ষম, ফিটনেসবিহীন সেসব বাস দিয়ে চলছে বিশ্ববিদ্যালয়ের পরিবহন ব্যবস্থা। প্রায়ই কোন না কোন বাস মাঝ পথে নষ্ট হয়ে যায়। বিআরটিসির কিছু চালকের বেপরোয়া গাড়ি চালানোয় প্রায়ই ছোট-বড় দুর্ঘটনায় পড়ছেন সাধারণ শিক্ষার্থীরা। ’

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, ‘আমরা দ্রুত বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিআরটিসি কর্তৃপক্ষ ও শিক্ষার্থীদের সমন্বয়ে আলোচনা করে পরিবহন সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো। ’i

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *