৬ মুসলিম খেলোয়াড় নিয়ে ফাইনাল খেলবে ফ্রান্স

Slider খেলা

israels-jewish-player-eran-zahavi-l-and-muslim-player-beram-kayal-r-pray-before-the-start-of-a-world-cup-qualifier-564caf0509b0bd8d0b1729f8

সাম্প্রতিক সময়ে ইসলাম-ফোবিয়া এবং মুসলিম-বিদ্বেষ এখন সারা ইউরোপ-আমেরিকায় ছড়িয়ে পড়েছে। আর ইসলাম-ফোবিয়া দ্বারা ক্রমাগত অবজ্ঞা সত্ত্বেও লক্ষ লক্ষ মুসলমানরা পশ্চিমা সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের দিকে তাকালেই তেমনটাই আমাদের নজরে আসে। যেখানে মুসলিম ফুটবলারা অংশগ্রহণ করে মুসলমানদের করেছেন সন্মানিত।

রাশিয়া বিশ্বকাপে অংশগ্রহণকারী ৩২ দলের মধ্যে ৭টি দেশই ছিল মুসলিম সংখ্যাগরিষ্ঠ। দেশগুলো ছিলো মিশর, নাইজেরিয়া, সৌদি আরব, ইরান, তিউনিশিয়া, মরক্কো এবং সেনেগাল। এছাড়া বিশ্বকাপের সেমি-ফাইনালে খেলা ইংল্যান্ড, ক্রোয়েশিয়া, ফ্রান্স ও বেলজিয়াম দলের বিভিন্ন খেলোয়াড়দের মধ্যেও ছিল মুসলিম অনেক খেলোয়াড়। অবশ্য বেলজিয়াম ও ফ্রান্স দলের সেমিফাইনালেই খেলেছে ৯ জন মুসলিম খেলোয়াড়।

তবে অবাক করার মত বিষয় হলেও সত্য যে, রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ওঠা দেশ ফ্রান্সের ফুটবল দলে কমপক্ষে ৬ জন মুসলিম খেলোয়াড় খেলছেন, এমনকি তারা ফাইনালেও খেলবেন। যা মুসলিম বিশ্বের জন্য অনেক খুশির খবর নিঃসন্দেহে। এছাড়া ফ্রান্সের মূল খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পের মাও মুসলিম। ফায়জা লামারি নামের এই মহিলা জাতিতে আলজেরীয়।

ফ্রান্সের মুসলিম ফুটবলারদের মধ্যে আছেন- আদিল রমি, দজিব্রিল সিদেবে, বেঞ্জামিন মেন্ডি, পল পগবা, গল কান্তে, নাবিল ফকির, উসমানী ডেম্বেলে। এরা সবাই ফ্রান্সের বিশ্বকাপ ফুটবলের তালিকায় আছেন।

আসুন এক নজরে দেখে নিই তাদের অবস্থান ও ক্যারিয়ার :

আদিল রমি

১৯৯৫৪ সালের ২৭ শে ডিসেম্বর তার জন্ম। আদিল রমি ফ্রান্সের জাতীয় ফুটবল দলে ডিফেন্ডার হিসেবে খেলেন। এছাড়া তিনি খেলেন ফ্রান্সের মারসেইলি ক্লাবে। ২০১৫-১৬ তে তিনি ‘ইউইএফএ’ ইউরোপ ট্রফি জিতেন।

পল পগবা

১৯৯৩ সালে ১৫ মার্চে জন্ম পল পগবা’র। ফ্রান্সের জাতীয় দলের খেলোয়াড় পল পগবা ম্যানচেস্টার ইউনাইটেডে খেলেন সেন্ট্রাল মিডফিল্ডার হিসেবে। তিনি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। কয়েকদিন আগে সৌদিতে ওমরা পালন করে আসেন। ২০১৩ সালে পগবা ‘গ্লোল্ডেন বয়’ পুরষ্কার পান।

দজিব্রিল সিদেবে

১৯৯২ সালে ২৯শে জুলাই সেনেগালে জন্ম নেয়া দজিব্রিল সিদেবে ফ্রান্স জাতীয় দল ও মোনাকায় ডিফেন্ডার হিসেবে খেলেন। তিনি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন।

নাবিল ফকির

নাবিল ফকির এর জন্ম ১৯৯৩ সালে ১৮ জুলাই আলজেরিয়ায়া। ফ্রান্সের জাতীয় দলের হয়ে তিনি মাঠ কাঁপান। এছাড়া অলিম্পিক লিওনাইসে খেলেন।

উসমানী ডেম্বেলে

উসমানী ডেম্বেলের জন্ম ১৯৯৭ সালে ১৫ মে ফ্রান্সের ভারনোনে। যিনি বর্র্তমানে ফ্রান্সের জাতীয় দল এবং স্পেনের লা লিগার দল বার্সেলোনার উইঙ্গার হিসেবে খেলছেন। ২০১৭ সালে তিনি ১০ কোটি ৫০ লক্ষ ইউরো মূল্যে তিনি বার্সেলোনায় যোগ দেন।

বেঞ্জামিন মেন্ডি

১৯৯৪ সালে ১৭ জুলাই জন্মগ্রহণকারী বেঞ্জামিন মেন্ডি ফ্রান্সের জাতীয় দলের খেলোয়াড়। তিনি ম্যানচেস্টার সিটি’র লেফট ব্যাক-এ ডিফেন্ডার হিসেবে খেলেন। অবশ্য তিনি ইংল্যান্ডের ক্লাব ম্যানচেস্টার-এ যাওয়া আগে মোনাকোতে একটি চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *