নতুন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট

Slider সারাবিশ্ব

l8348zxadff_jeremy-hunt-reuters_625x300

জেরেমি হান্টকে নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন থেরেসা মে। ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের পদত্যাগের পরপরই হান্টকে নিয়োগ দেয়া হয়।

মঙ্গলবার মন্ত্রিসভায় এ রদবদল আনেন ব্রিটিশ প্রধানমন্ত্রী মে। এ দিন টোরি পার্টিকে সতর্ক করে তিনি বলেন, ‘তাদের অবশ্যই একসঙ্গে থাকতে হবে। অন্যথায় জেরেমি করবিনের চাওয়ার মুখোমুখি হতে হবে।’

তবে দায়িত্ব পাওয়ার পর নতুন পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট জানিয়েছেন, প্রধানমন্ত্রী থেরেসা মে’র পেছনে অটল থাকবেন তিনি।

এর আগে, গতকাল সোমবার বরিস জনসন ও ব্রেক্সিটবিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিস পদত্যাগ করেন। জনসন ২০১৬ সাল থেকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

তাদের পদত্যাগের পর বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, ‘জনসন ও ডেভিস সরকারের ডুবন্ত জাহাজ থেকে নেমে গেছেন। মে তার দলে ঐক্য আছে বলে যে ভ্রান্তি তৈরি করে রেখেছিলেন, তা ভেঙে পড়েছে।’

উল্লেখ্য, ২০১৯ সালের ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার কথা রয়েছে যুক্তরাজ্যের। এরপর ইইউ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য কীভাবে কাজ করবে, তা নিয়ে এখনো দুই পক্ষ সম্মত হয়নি।

২০১৬ সালের জুন মাসে অনুষ্ঠিত এক গণভোটে যুক্তরাজ্যের সংখ্যাগরিষ্ঠ ভোটার ইইউয়ের সঙ্গে বিচ্ছেদের পক্ষে রায় দেন। এই বিচ্ছেদই ‘ব্রেক্সিট’নামে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *