অবশিষ্ট নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে

Slider জাতীয়

191137_bangladesh_pratidin_bgladesh_pratidin_Jatio-shongshodh1

স্কুল-কলেজ এমপিওভুক্তকরণ প্রসঙ্গে একাধিক সংসদ সদস্যদের সম্পূরক প্রশ্নের জবাব শিক্ষামন্ত্রী নুুরুল ইসলাম নাহিদ বলেছেন, অবশিষ্ট নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে ইতোমধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) এর জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ জারি করা হয়েছে। নীতিমালার আলোকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ২১তম অধিবেশনে আজ প্রশ্নোত্তর পর্বে তিনি এসব কথা বলেন।

এরআগে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ প্রশ্নোত্তর পর্বের শুরুতেই শিক্ষামন্ত্রীকে সংসদের পক্ষ থেকে জন্মদিনের শুভেচ্ছা জানান। আজ ছিল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের ৭৪তম জন্মদিন। জবাবে শিক্ষামন্ত্রী সবার কাছে দোয়া কামনা করেন।

শিক্ষামন্ত্রী আরো জানান, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর পরই শিক্ষার গুণগত মানোন্নয়নে সারাদেশে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে। সরকারি দলের সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, প্রত্যেক সংসদ সদস্যদের কাছ থেকে গৃহীত ২০টি করে মাধ্যমিক বিদ্যালয় ভবনের সম্প্রসারণের লক্ষ্যে ১০ হাজার ৬৯৪ কোটি ব্যয়ে প্রকল্পভুক্ত ৩ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে নতুন ভবন নির্মাণ করা হবে। এ লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ হতে প্রশাসনিক অনুমোদন জারি করা হয়েছে।

মেধাবীদের শিক্ষকতা পেশায় আনতে পৃথক বেতন কাঠামো হচ্ছে
সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওনের (ভোলা-৩) লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করার জন্য জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে শিক্ষকদের জন্য পৃথক বেতন কাঠামো প্রণয়নে সরকারের পরিকল্পনায় আছে। ইতোমধ্যেই সরকার এ লক্ষ্যে আর্থিক সুবিধা বৃদ্ধিসহ বিভিন্ন ধরণের সুযোগ-সুবিধা প্রদান করছে।

তিনি আরো জানান, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা বর্তমানে শতকরা একশ’ ভাগ বেতন পাচ্ছেন। বেসরকারি কলেজ ও স্কুলের শিক্ষকদের ন্যায় মাদ্রাসা শিক্ষকদের বেতন স্কেল ও মর্যাদা সমতাকরণ করা হয়েছে।

এম আবদুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে মন্ত্রী নুুরুল ইসলাম নাহিদ জানান, শিক্ষা ক্ষেত্রে সরকারের গৃহীত ও বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রমের ফলে সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রতি বছর শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে। সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ক্রমবর্ধমান শিক্ষার্থীদের আবাসিক সঙ্কট নিরসনে বর্তমান সরকার বিবিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *