হালুয়াঘাটে কুকুরের কামড়ে ৭ গরুর মৃত্যু, এলাকায় আতঙ্ক

Slider গ্রাম বাংলা

170631_bangladesh_pratidin_DSC06460

ময়মনসিংহের হালুয়াঘাটে বেওয়ারিশ কুকুরের কামড়ে জলাতংক রোগে আক্রান্ত হয়ে ৭টি দেশি-বিদেশি গরুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার উপজেলার পূর্ব নড়াইল গ্রামে ৪ কৃষকের ৭টি গরুর মৃত্যুর ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, ১৫ থেকে ২০ দিন আগে পাগলা কুকুরের কামড়ে গরুগুলোকে জলাতংক রোগে আক্রান্ত করে। সুনির্দিষ্ট চিকিৎসার অভাবে রোগাক্রান্ত গরুগুলোর মৃত্যু হয়। আবার অনেকেই আতংকে জলাতংক রোগে আক্রান্ত গরুগুলোকে মেরে মাটিতে পুতে ফেলছেন। ক’দিন আগে সরকারিভাবে এলাকার কুকুরগুলোকে জলাতংক রোগের ভ্যাকসিন দেওয়া হলেও এমন ক্ষতি মেনে নিতে পারছেন না এলাকাবাসী।

গরুর মালিকরা জানান, স্থানীয়ভাবে খোলা বাজার থেকে ভ্যাকসিন ক্রয় করে আক্রান্ত গরুর শরীরে পুশ করা হয়। ভ্যাকসিনের কোন কার্যকারিতা না হওয়ায় গত ২ দিনে বিভিন্ন জাতের ৭টি গরু মারা যায়। গোয়াল শূন্য ক্ষতিগ্রস্ত চাষীরা জানান, একসাথে ৭টি গরুর মৃত্যুতে আনুমানিক ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. শহীদুল ইসলাম জানান, জলাতঙ্ক আক্রান্ত গরুর শরীরে জ্বর আসে, মুখ দিয়ে লালা পড়ে, পানি দেখলে ভয় পায় এবং সব সময় উত্তেজিত থাকে। সরকারিভাবে ভ্যাকসিনের সরবরাহ বন্ধ থাকায় দেওয়া সম্ভব হয়নি।

এ সময় উচ্চক্ষমতা সম্পন্ন ভ্যাকসিন দিয়েও কাজ হয় না।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন বলেন, জলাতংক রোগে আক্রান্ত হয়ে ৭টি গরুর মৃত্যুর বিষয়টি আমি শুনেছি। ক্ষতিগ্রস্থ গবাদি পশু মালিকদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *