বেতনের দাবিতে রাসিক স্বাস্থ্যকেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের বিক্ষোভ

Slider রাজশাহী

134819_bangladesh_pratidin_rajsahi

বেতন-ভাতা না পেয়ে বিক্ষোভ করেছেন রাজশাহী সিটি করপোরেশনের আওতাধীন আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস’র কর্মকর্তা-কর্মচারীরা।
মঙ্গলবার সকাল থেকেই শুরা হয় এ বিক্ষোভ।

এসময় কর্মচারীরা নয় মাসের বকেয়া বেতনের দাবি জানান। পরে বোয়ালিয়া থানা পুলিশ এসে বিক্ষোভকারীদের শান্ত করে।
বোয়ালিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) আমান উল্লাহ বলেন, বর্তমানে পরিস্থিতি শান্ত আছে। এছাড়া কর্তৃপক্ষ বকেয়া থাকা কয়েক মাসের বেতন দেবে বলে জানিয়েছেন।
কর্মকর্তা-কর্মচারীদের আন্দোলনের ফলে হুমকির মূখে পড়েছে নগরীর দরিদ্রদের স্বাস্থ্যসেবা হিসেবে পরিচিত নগর মাতৃসদন ও স্বাস্থ্যকেন্দ্রের একটি অংশের চিকিৎসাসেবা। বকেয়া বেতনের দাবিতে কর্মচারীরা আন্দোলনে যাওয়ায় ব্যাহত হচ্ছে এসব চিকিৎসাকেন্দ্রের স্বাস্থ্যসেবা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজশাহী সিটি করপোরেশনের তত্ত্বাবধানে পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্টের মাধ্যমে পরিচালিত হয় স্বাস্থ্যকেন্দ্র ও মাতৃসদনগুলো। তিনটি উন্নয়ন সংস্থা (এনজিও) এসব কেন্দ্র পরিচালনা করে। এর মধ্যে নগরীর ২১ থেকে ৩০ নম্বর ওয়ার্ড পরিচালিত হয় পিএসটিসির মাধ্যমে।
নগরীর বাকি ওয়ার্ডগুলো পরিচালনা করে রিক ও তিলোত্তমা নামের দুটি এনজিও। পিএসটিসি নগরীতে ৫টি স্বাস্থ্যকেন্দ্র ও একটি মাতৃসদন পরিচালনা করে।
আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রজেক্টটি স্থানীয় সরকার মন্ত্রণালয় দেখভাল করে। এই প্রকল্পে সরকারের ৩০ শতাংশ এবং বাকি ৭০ শতাংশ অর্থায়ন করে এডিবি ও সিডা। প্রকল্পের মেয়াদ ২০১৫ সালের সেপ্টেম্বরে শেষ হয়েছে। পরবর্তী ফেইজে যাবে এ বছরের ১ জুলাই। এখনও রিকুইজেশন শেষ হয়নি। ইতোমধ্যেই ৯ মাসের বেতন বকেয়া পড়েছে। অবশ্য কোনো কোনো এনজিওকে ৩ মাসের বেতন ছাড় দেওয়া হয়েছে। কিন্তু পিএসটিসির কর্মীদের ৯ মাসের বেতন বকেয়া পড়েছে বলে সূত্রটি জানায়।
নগরীর ২১-৩০ ওয়ার্ড পর্যন্ত প্রায় আড়াই লাখ মানুষ স্বাস্থ্যসেবা নিয়ে থাকে। এরা সবাই দরিদ্র শ্রেণির মানুষ। রেড কার্ডধারী দরিদ্র নারী সেবা গ্রহীতা আছে ১২ হাজার। এদের সবাইকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। বাকিদের স্বল্পমূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়। গুরুত্বপূর্ণ হচ্ছে ইপিআই কেন্দ্র। যেখান থেকে প্রতিদিন ৬০০ শিশু চিকিৎসাসেবা গ্রহণ করে থাকে। এখানে ৯ হাজার টাকায় সিজারিয়ান অপারেশন এবং মাত্র ৯০০ টাকায় নরমাল ডেলিভারি করা যায়। ইপিআই কার্যক্রমে রাজশাহী সিটি করপোরেশন সব সময় দেশের মধ্যে সেরা। কিন্তু সেবা কার্যক্রম বন্ধ হওয়ার ফলে ইপিআই কার্যক্রম হুমকির মুখে পড়েছে।
বেতনের দাবিতে পিএসটিসির কর্মীরা সোমবার বেলা সাড়ে ১১টা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত নগরীর পাঁচটি নগর স্বাস্থ্যকেন্দ্র বন্ধ করে টিকাপাড়ায় অবস্থিত নগর মাতৃসদনে অবস্থান কর্মসূচি পালন করে। গতকালও একই দাবিতে তারা সেবাদান বন্ধ করে বিক্ষোভ করেছে।
কর্মচারীরা জানান, দীর্ঘ নয় মাস ধরে তারা বেতনভাতা পাননি। আগামী মাস থেকে নতুন প্রকল্প শুরু হলে তাদের বেতন অর্ধেকে নেমে আসবে। এইসব নিয়ে কর্মচারীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। তারা দ্রুত বকেয়া বেতন পরিশোধসহ জীবনযাত্রার মানের সঙ্গে সামঞ্জস্য রেখে বেতনভাতা নির্ধারণের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।
প্রজেক্ট ম্যানেজার ফারজানা রহমান জানান, শিগগিরই তিন মাসের বেতন ভাতা প্রদানের প্রস্তুতি চলছে। তবে তিনি মনে করেন, বিষয়টির জরুরি ভিত্তিতে সমাধান হওয়া উচিত। কারণ বেতন না পেয়ে কর্মচারীরা পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *