টাইগারদের কোচ হতে আসছেন স্টিভ রোডস

Slider খেলা

164713_bangladesh_pratidin_20123131

বাংলাদেশের হেড কোচ হওয়ার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাথে সাক্ষাৎ করতে আসছেন সাবেক ইংলিশ ক্রিকেটার স্টিভ রোডস। আগামী দু’ এক দিনের ম‌ধ্যেই তিনি ঢাকায় আসতে পারেন।

মঙ্গলবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন বিসিবি’র সিইও নিজাম উদ্দীন চৌধুরী। তিনি বলেন, ‘আমরা অভিজ্ঞতাকে প্রাধান্য দিয়েছি। প্রাথমিকভাবে আমরা বেশ কয়েকজন কোচের সাথে কথা বলেছি বিগ নেম ও অভিজ্ঞতা দুটোই ছিল। কিন্তু বিভিন্ন কারণে হয়তো উনারা সহজলভ্য ছিলেন না, বা পারিবারিক কারণে হয়তো উনারা আসতে পারেননি। এ মুহূর্তে যে কয়জন কোচ পাওয়া গেছে তার মধ্যে সে অভিজ্ঞদের একজন। মূলত তারা অভিজ্ঞতাকে গুরুত্ব দিচ্ছি। ‘

অভিজ্ঞতার পাশাপাশি স্টিভ রোডসকে ডাকার পেছনে আগামী বিশ্বকাপও মাথা রাখা হয়েছে। তাছাড়া গেল মাসে তিনদিনের সংক্ষিপ্ত বাংলাদেশ সফরে এসে সাবেক ইলিংশ ক্রিকেটের নামটি টাইগার পরামর্শকও সাবেক ভারত কোচ গ্যারি কারস্টেন প্রস্তাব করে গেছেন বলেও জানা গেছে।

নিজাম উদ্দিন চৌধুরী বলেন, ‘আপনারা জানেন আগামী বিশ্বকাপ ইংল্যান্ডে হবে।

এজন্য এটাও বিবেচ্য বিষয়। ইংল্যান্ডের কন্ডিশন বা ওই ধরনের কন্ডিশনের কাউকে যদি দলের সাথে সম্পৃক্ত করা যায় তাহলে বাড়তি সুবিধা পাওয়া যেতে পারে। ‘
চন্ডিকা হাথুরুসিংহ চলে যাওয়ার পর থেকে টাইগারদের হেড কোচের পদটি ফাঁকা পড়ে রয়েছে। বিসিবি অবশ্য নতুন কোচের সন্ধান চালিয়ে যাচ্ছে। কিন্তু আন্তর্জাতিক টি-টোয়েন্টি লিগের কারণে অভিজ্ঞতা ও ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত বাংলাদেশ দলের সাথে নিরবিচ্ছিন্ন কাজ করতে আগ্রহী এমন ভালো কোচ পাওয়া বিসিবির পক্ষে কষ্টকর হয়ে দাঁড়িয়েছে।

আশার কথা হলো, প্রায় ৮ মাস খোঁজাখুঁজির পর উল্লেখিত টার্মস অ্যান্ড কন্ডিশনস অনুযায়ী প্রত্যাশিত সেই কোচ বোধ হয় পেয়ে গেছে বিসিবি। আর সেই কোচ হতে পারেন স্টিভ রোডস। ইংল্যান্ডের হয়ে ১১ টেস্ট এবং ৯টি ওয়ানডে খেলে ছিটকে পড়ার পর ক্যারিয়ার গড়েন কোচিংয়ে। সাবেক ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটসম্যান ক্যারিয়ারের লম্বা সময় পার করেছেন কাউন্টি ক্লব উস্টারশায়ারে। খেলেছেন ইয়র্কশায়ারের হয়েও। ফার্স্ট ক্লাস ক্রিকেটে ১২টি সেঞ্চুরি করা রোডস খেলা ছাড়ার পর উস্টারশায়ারেই কোচ হিসেবে যোগ দেওয়ার পরে হন ডিরেক্টর অব ক্রিকেটও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *