ফ্রান্সে গত এক বছরে ধূমপায়ী কমেছে দশ লাখ!

Slider বিচিত্র

215359_bangladesh_pratidin_smoke

ফ্রান্সে উল্লেখযোগ্য হারে কমছে ধূমপায়ীর সংখ্যা। গত এক বছরে ফ্রান্সে প্রায় দশ লাখ ধূমপায়ীর সংখ্যা কমেছে বলে সাম্প্রতিক একটি সমীক্ষায় উঠে এসেছে।

ওই জরিপের বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৬-১৭ অর্থ বছরে ১৮ থেকে ৭৫ বছর বয়সী মানুষের ২৬ শতাংশই প্রতিদিন ধূমপান করেছে, অথচ এটি আগের বছর ছিল ২৯ শতাংশের বেশি। এর ফলে ধূমপায়ীর সংখ্যা কমেছে প্রায় দশ লাখ।

প্রতিবেদনে আরও বলা হয় ধূমপান তথা বিড়ি সিগারেট খাওয়ার প্রবণতা সবচেয়ে বেশি কমছে টিন এজার ও নিম্ন আয়ের মানুষদের মধ্যে। তবে ধূমপান কমার বিশেষ কারণ হিসেবে ওই জরিপেই উঠে এসেছে ধূমপান কমিয়ে আনতে নেয়া নানা পদক্ষেপগুলোই।

ফ্রান্সে ধূমপায়ী হ্রাসের প্রতিবেদনে দেখা যাচ্ছে,সাম্প্রতিক বছরগুলোতে সিগারেটের প্যাকেজিং, তামাকের বিকল্প খুঁজে পাওয়া, দাম বাড়ানো ও প্রচারণার মতো বিষয়গুলোই এক্ষেত্রে বেশি ভূমিকা রেখেছে ,এমনকি জাতীয়ভাবে পালিত হচ্ছে তামাক মুক্ত মাস।

ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী ধূমপায়ী হ্রাসের এমন তথ্যে বেশ উল্লসিত। তবে ফ্রান্সে ধূমপায়ীর সংখ্যা কমলে ও বিশ্বব্যাপী এর ভিন্ন চিত্র দেখা গেছে ,সমীক্ষায় দেখা যাচ্ছে তামাক নিয়ন্ত্রণ নীতির পরেও বিশ্বব্যাপী ধূমপায়ীর সংখ্যা বেড়েছে। শঙ্কার বিষয় ধূমপান মহামারী ধনী দেশগুলো থেকে নিম্ন আয় ও মধ্যম আয়েরর দেশগুলোতে বেশি ছড়িয়ে পড়ছে। বিশ্বে প্রতি দশটি মৃত্যুর মধ্যে একটির জন্য দায়ী ধূমপান,আর এর বেশিরভাগই হয় চীন, ভারত,যুক্তরাষ্ট্র ও রাশিয়াতে।

ধূমপায়ীর সংখ্যা হ্রাসের ব্যাপারে প্যারিসে কয়েকজন প্রবাসী ধূমপায়ীর সাথে কথা বলে জানা যায়-ফ্রান্সে সিগারেটের দাম তূলনামূলক বেশী হওয়াতে বিকল্প হিসেবে অনেকে ইলেকট্রনিক সিগারেট বা ই-সিগারেটের দিকে ঝুঁকে পড়েছে, কিছুসংখ্যক ধূমপায়ী প্যাকেটজাত সিগারেটের বিকল্প হিসেবে সূলভে তামাকপাতার প্যাকেট ও ফিল্টার কিনে নিজে তৈরি করে সিগারেট খায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *