তীব্র দাবদাহে পুড়ছে করাচি, বিশেষ সতর্কতা জারি

Slider সারাবিশ্ব

141513karachi

তীব্র দাবদাহের কবলে পড়েছে পাকিস্তানের বৃহত্তম শহর করাচি। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তাপমাত্রা সর্বোচ্চ ৪৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। দেশটির আবহাওয়া অধিদপ্তর এ বিশেষ সতর্কতা জারি করেছে। এদিকে, পাকিস্তানজুড়ে দাবদাহের তীব্রতার পাশাপাশি লোডশেডিংও বৃদ্ধি পেয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি রমজান মাসে আরো তিন দিন তীব্র দাবদাহ থাকতে পারে। করাচিতে নতুন করে আরো একটি তীব্র দাবদাহের আশঙ্কা করা হচ্ছে। এই তিন দিন দাবদাহটি দক্ষিণাচলের উপকূলে অনুভূত হবে। এ সময় তাপমাত্রা ৪০ থাকে ৪৪ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করতে পারে।

কর্তৃপক্ষ জানিয়েছে, দাবদাহের সময় বাইরে থাকা মানুষদের জন্য প্রশাসনের পক্ষ থেকে বরফ পানিসহ হিটস্ট্রোক প্রতিরোধের যাবতীয় ব্যবস্থা দেওয়া হচ্ছে। খুব প্রয়োজন না থাকলে লোকদের ঘরেই অবস্থান করার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে, স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রগুলো থেকে নাগরিকদের পর্যাপ্ত পানি পানের পাশাপাশি রসালো ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। সূর্যের তাপ এড়িয়ে চলার জন্য হালকা রঙের কাপড় পরিধান করতে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত সপ্তাহে করাচিতে তীব্র গরমের কারণে সৃষ্ট হিটস্ট্রোকে অন্তত ৬৫ জনের প্রাণহানি ঘটেছে। এ ছাড়া ২০১৫ সালে পাকিস্তানের সিন্ধু প্রদেশে তীব্র দাবদাহের কারণে অন্তত ১২০০ জনের প্রাণহানি ঘটে যাদের বেশিরভাগই ছিলেন বৃদ্ধ, রোগাক্রান্ত ও বাস্তুহারা।

সূত্র: খালিজ টাইমস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *