গর্বিত বন্যা

বিনোদন ও মিডিয়া

image_109453_0প্রথমবারের মতো আমেরিকার মূলধারায় রবীন্দ্রসঙ্গীত পরিবেশনের সুযোগ পেয়েছেন রবীন্দ্র সঙ্গীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। নিউ ইয়র্কে ওয়ার্ল্ড মিউজিক ইন্সটিটিউটে রবীন্দ্রসঙ্গীত পরিবেশনের সুযোগ পেয়ে তিনি নিজেকে গর্বিত মনে করছেন।

গত শুক্রবার সন্ধ্যায় নিউইয়র্কে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এভাবেই তিনি নিজের অনুভূতির কথা জানালেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

নিউ ইয়র্কে টিবিএন মিলনায়তনে লেখক-সাংবাদিক হাসান ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, “গানের ভেতর দিয়ে রবীন্দ্রনাথকে যতটুকু চেনা যায়, অন্যকিছু দিয়ে তাকে ততটা চেনা যায় না।”

সেজন্যে ওয়ার্ল্ড মিউজিক ইন্সটিটিউটে পরিবেশনকালে তিনি রবীন্দ্রনাথের গানের মাধ্যমে তাকে যথাযথভাবে তুলে ধরতে চেষ্টা করবেন বলে তিনি আশা করছেন।

সংবাদ সম্মেলনে রেজওয়ানা চৌধুরী বন্যা উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নেরও উত্তর দেন।

এক প্রশ্নের জবাবে বন্যা বলেন, “অন্যদেশে ভিন্নভাষিদের কাছে রবীন্দ্রনাথের সাহিত্যকর্ম, চিত্র আগেই পৌঁছেছে। গানের বাণীও আগেই পৌঁছেছে। কিন্তু রবীন্দ্রনাথের গানের সুরের যে অসাধারণ আবেদন, তা সেই অর্থে পৌঁছেনি। এবার সেই সুযোগ এসেছে এবং আমি তা যথাযথভাবে পালনে সচেষ্ট থাকবো।”

ইন্সটিটিউটের পরিচালনা পর্ষদের অন্যতম সদস্যা ডেইজি প্যারাডিস, খ্যাতনামা সারেঙ্গি বাদক রমেশ মিশ্র এবং বিখ্যাত তবলাবাদক তপন মোদক সম্মেলনে উপস্থিত ছিলেন।

সঞ্চালক হাসান ফেরদৌস এক পর্যায়ে উল্লে¬খ করেন, “রবীন্দ্রনাথের সঙ্গে নিউইয়র্কের একটি গভীর সম্পর্ক রয়েছে। ১৯৬১ সালে রবীন্দ্রশতবার্ষিকী পালিত হয় বিশ্বখ্যাত টাইমস স্কোয়ারে। সে সময় একদিনের জন্যে অর্থাৎ ৭ মে কবির জন্মদিনকে টাইমস স্কোয়ারের নাম রাখা হয়েছিল ‘টেগোর স্কোয়ার।’ গত বছরও ৭ মে দেড়শত জন্মবার্ষিকীর দিন টাইমস স্কোয়ারের বর্ণাঢ্য অনুষ্ঠানে এই সিটিতে ওইদিন ‘ঠাকুর ডে’ ঘোষণা করেন ম্যানহাটান বরো প্রেসিডেন্ট স্কট স্ট্রিঙ্গার।”

ইন্সটিটিউটের পরিচালিকা ডেইজি প্যারডিস সংবাদ সম্মেলনে বলেন, “বন্যার মতো শিল্পীকে আমরা ওয়ার্ল্ড মিউজিক ইন্সটিটিউটের অনুষ্ঠানে পাব, এটা সকলের জন্যেই খুবই আনন্দের, অভাবিত ব্যাপার বলেও মনে করছি।”

নিউইয়র্কের সাংস্কৃতিক সংগঠক গোলাম সরওয়ার হারুন স্বাগত বক্তব্যে বাঙালি শিল্পীর এ দুর্লভ সুযোগকে ব্যাপকভাবে কাজে লাগিয়ে অন্য শিল্পীদের পথ সুগম করার জন্যে মিডিয়ার সার্বিক সহযোগিতা কামনা করেন।

ইন্সটিটিউটের ওয়েবসাইটে রেজওয়ানা চৌধুরীকে রবীন্দ্রসঙ্গীতের একজন শ্রেষ্ঠ শিল্পী হিসেবে অভিহিত করে লিখেছে, “গত ৩৫ বছর এই গুণী শিল্পী রবীন্দ্রসঙ্গীত সাধনায় ব্যাপৃত। রবীন্দ্রনাথের গান ও তার বাণী প্রচারের লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশে তিনি সঙ্গীত পরিবেশন করেছেন, ভাষণ দিয়েছেন, সঙ্গীত প্রশিক্ষণে অংশ নিয়েছেন।’

রবীন্দ্রনাথ প্রসঙ্গে তারা লিখেছে, “বাংলার এই কবি আজীবন মানবধর্মে বিশ্বাস করেছেন এবং বিশ্ব মানবতার অভিন্ন মৈত্রীর বাণী তার সাহিত্যে প্রকাশ করেছেন।”

১৯৮৫ সালে প্রতিষ্ঠিত ‘ওয়ার্ল্ড মিউজিক ইন্সটিটিউট’ বিশ্বের সকল অঞ্চলের প্রচলিত ও সমকালিন সঙ্গীত, নৃত্য প্রচার ও প্রসারে নিয়োজিত রয়েছে। ভারতসহ বিশ্বের প্রায় সকল দেশের সেরা শিল্পীরা এই কেন্দ্রে অনুষ্ঠান করে গেছেন। সাম্প্রতিক সময়ে বিশ্ববরেণ্য শিল্পীর মধ্যে যারা এখানে অনুষ্ঠান করেছেন তাদের অন্যতম হলেন পন্ডিত যশরাজ, হরিপ্রসাদ চৌরাসিয়া, জাকির হোসেন, শাহেদ পারভেজ।

এই প্রথমবারের মতো রবীন্দ্রসঙ্গীত পরিবেশিত হচ্ছে ইন্সটিটিউটের উদ্যোগে। নিউইয়র্ক সিটির ম্যানহাটানের ব্রডওয়ে এবং ৯৫ স্ট্রিটে অবস্থিত সিম্ফনি স্পেস অডিটরিয়ামে। অনুষ্ঠানটি হবে ৬ জুন সন্ধ্যা আটটায়।

ইতিমধ্যেই টিকিট বিক্রি শুরু হয়েছে। টিকিটের দাম ৩৫ ও ৪০ ডলার করে। ভিআইপি টিকিটের মূল্য ৯৫ ডলার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *