গরমে খেতে হবে পরিমিত খেজুর

Slider লাইফস্টাইল

03e409381fe9a948052da195f39d85a5-5b0cd5d7ae797

ঢাকা:গরমে হাঁসফাঁস অবস্থা অনেকের। এই দিনে শরীর ঠিক রাখতে একটু দেখেশুনে খাওয়াই ভালো। যেসব খাবার শরীর ঠান্ডা ও আর্দ্র রাখে, সেসব খাবারই খাওয়া দরকার। কিন্তু কিছু খাবার আছে, যা শরীর গরম করে। সেসব খাবার পরিমিত খাওয়া উচিত।
এর মধ্যে খেজুর অন্যতম। ভারতীয় অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞের মতে, খেজুর শীতকালে খাওয়া ভালো। গরমকালে খেজুর বেশি না খাওয়ার পরামর্শ দেন তাঁরা। গরমকালে খেজুর খাওয়ার ও খেজুরের গুণাগুণ নিয়ে এনডিটিভি অনলাইনে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। জেনে নিন খেজুরের গুণাগুণ:

১. কোষ্ঠকাঠিন্য দূর করার পাশাপাশি অন্ত্রের অন্যান্য সমস্যা দূর করে
২. খেজুরে থাকা প্রয়োজনীয় পুষ্টি উপাদানের কারণে হাড় মজবুত হয়
৩. রক্তাল্পতা দূর করার দারুণ এক উৎস খেজুর
৪. যেকোনো ধরনের অ্যালার্জি বা চুলকানি দূর করতে পারে
৫. খেজুর শক্তিবর্ধক
৬. হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতে কার্যকর
৭. ডায়রিয়া-জাতীয় সমস্যা দূর করতে পারে খেজুর।

ভারতের ফরটিস হাসপাতালের পুষ্টিবিদ সিমরান সাইনির মতে, খেজুর যেহেতু শরীরে তাপ উৎপন্ন করে, তাই দিনে দুই বা তিনটির বেশি খাওয়া ঠিক নয়। এ কারণে গরমের চেয়ে শীতের সময় খেজুর খাওয়া ভালো। কারও শরীরে যদি বেশি মাত্রায় লৌহ বা আয়রনের ঘাটতি দেখা দেয়, তবে তিনি দিনে দুই বা তিনটির বেশি খেজুর খেতে পারেন।

আরেক পুষ্টিবিদ শিল্পা অরোরা তাঁর সঙ্গে একমত। তিনি বলেন, ‘গরমেও পরিমিত মাত্রায় খেজুর খেলে সমস্যা হয় না। তবে দুই বা তিনটির বেশি খাওয়া ঠিক হবে না। খেজুর খাওয়ার সঙ্গে অন্যান্য খাবারের ভারসাম্য ঠিক রাখতে হবে।’

পুষ্টিবিদদের পরামর্শ হচ্ছে, মৌসুমি শরবতের সঙ্গে বা যে আবহাওয়ায় খেজুর ভালো হজম হয়, সেই আবহাওয়াতে তা খেতে হবে। খেজুর কয়েক ঘণ্টা ভিজিয়ে রেখে খেতে পারেন। দুধের সঙ্গেও খেজুর খাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *