ইতিহাস বিকৃতির ঘটনায় ঢাবি রেজিস্টার চাকরিচ্যুত

Slider ফুলজান বিবির বাংলা

119381_dh

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় দুই বছর আগে ইতিহাস বিকৃতির অভিযোগে রেজিস্টার সৈয়দ রেজাউর রহমানকে চাকরিচ্যুত করেছে কর্তৃপক্ষ। আজ সোমবার ঢাবির সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয় বলে জানান ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান।
অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদসহ সিন্ডিকেট সদস্যরা এই সভায় উপস্থিত ছিলেন।

২০১৬ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় ‘স্মৃতি অম্লান’ শিরোনামে বিশ্ববিদ্যালয়ের হলগুলোর বর্ণনা দিতে গিয়ে জিয়াউর রহমান হলের ক্ষেত্রে জেনারেল জিয়াকে ‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান ও মুক্তিযোদ্ধা’ হিসেবে বর্ণনা করা হয়।

এদিকে বঙ্গবন্ধু হল ও বঙ্গবন্ধু টাওয়ারের ইতিহাস তুলে ধরতে গিয়ে স্মরণিকার অষ্টাদশ পৃষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে লেখা হয়, তিনি “বাংলাদেশে অন্যতম প্রধান রাজনৈতিক নেতা, যিনি পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে অন্যতম পুরোধা ব্যক্তিত্ব এবং বাংলাদেশের জাতির জনক হিসেবে বিবেচিত।”

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় বিষয়টি প্রকাশিত হলে প্রতিবাদের মুখে ইতিহাস বিকৃতির অভিযোগে প্রত্যাহারের ঘোষণা দেন বিশ্ববিদ্যালয়ের তখনকার উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। ছাত্রদের বিক্ষোভের মুখে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রেজাউর রহমানকে অব্যাহতির ঘোষণা দেন ভিসি।

এছাড়াও সিন্ডিকেট সভায় সাবেক সামরিক শাসক জিয়াউর রহমানকে নিয়ে মার্কেটিং বিভাগের শিক্ষক মোর্শেদ হাসান খানের লেখা এক নিবন্ধে ইতিহাস বিকৃতির যে অভিযোগ উঠেছে, তা খতিয়ে দেখতে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *