রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্বা) মোঃ আব্দুর রহমান-এর আজ বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত।

Slider গ্রাম বাংলা

received_1792821874089066

রাজবাড়ী: রাজবাড়ী জেলায় ১ বছরের অধিক সময় সততা ও সুনামের সাথে দায়িত্ব পালন করে খুলনায় বদলি হয়ে যাচ্ছেন জেলা প্রশাসক (রাজস্ব) জনাব মোঃ আব্দুর রহমান (উপ-সচিব)। জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রেষণ-১ অধিশাখার ২১/৩/২০১৮ তারিখের ০৫.০০.০০০০.১৩২.১৯.০০১.১৭-১৮৭ নং স্মারকে জারিকৃত এক প্রজ্ঞাপনমূলে তাঁকে খুলনা সিটি কর্পোরেশনে প্রধান রাজস্ব কর্মকর্তা পদে বদলি করা হয়েছে। বদলিতজনিত কারণে আজ ২৭ মে, ২০১৮ তারিখ দুপুরে জেলা প্রশাসকের অফিসকক্ষে বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ এসোসিয়েশন, রাজবাড়ী জেলা শাখার পক্ষ হতে বদলিকৃত কর্মকর্তার এক বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়। পরে বিকেলে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে জেলা রাজস্ব প্রশাসনের উদ্যোগে পৃথকভাবে বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব রেবেকা খান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জনাব মোঃ ছাদেকুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক জনাব মোঃ আশেক হাসান, জেলার সকল উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি), জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটবৃন্দ এবং জেলার ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

স্মরণ করা যেতে পারে, মান্যবর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জনাব মোঃআব্দুর রহমান (উপ-সচিব) গত ১০/০৪/২০১৭ তারিখে রাজবাড়ীতে অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন এবং স্থানীয় এক আদেশবলে গত ১৮/০৪/২০১৮ তারিখ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এর দায়িত্বভার গ্রহণ করেন।

রাজবাড়ীতে কর্মকালীন সময়ে তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়ের উর্ধ্বতন নিয়োগ-১ অধিশাখার ২০/২/২০১৮ তারিখের ০৫.০০.০০০০.১৩০.১২.০০৪.১৭-১১২ নং স্মারকে জারিকৃত এক প্রজ্ঞাপনমূলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপ-সচিব পদে পদোন্নতি পান এবং ঐদিনই তিনি উপ-সচিবপদে যোগদান করেন। পরবর্তীতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন-২ অধিশাখার ২৬/২/২০১৮ তারিখের ০৫.০০.০০০০.১৩৯.১৯.০১৪.১৮-১১০ নং স্মারকে জারিকৃত অপর এক প্রজ্ঞাপনমূলে তাঁকে পদোন্নতির অব্যবহিত পূর্বের পদে নিয়োগ (ইনসিটু) প্রদান করা হয়। তদপ্রেক্ষিতে তিনি রাজবাড়ীতেই অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) হিসেবেই দায়িত্ব পালন করে আসছিলেন।

তিনি রাজবাড়ী জেলায় কর্মকালীন সময়ে সম্মানিত জেলা প্রশাসক জনাব মো। শওকত আলী মহোদয়ের সার্বিক নেতৃত্বে জেলার ভূমি ব্যবস্থাপনাকে ঢেলে সাজিয়ে বালুমহাল ব্যবস্থাপনা, সায়রাত মহাল ব্যবস্থাপনা, সরকারি জমির সুষ্ঠু ব্যবহার ও রক্ষণাবেক্ষণ, ভূমি উন্নয়ন কর আদায় শতভাগ নিশ্চিতকরণসহ সরকার ঘোষিত ভিশন-২০২১ অর্জনে ভূমি ব্যবস্থাপনার ডিজিটাইজেশনে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। যার ফলশ্রুতিতে ভূমি সংশ্লিষ্ট জনসম্পৃক্ত সেবাসমূহের মান এবং সহজলভ্যতার ক্রমোন্নতি অব্যাহত রাখতে জেলা প্রশাসন, রাজবাড়ী নানামূখি নির্ধারণী পদক্ষেপ গ্রহণ করতে পেরেছে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো: (১) জেলার সকল উপজেলা ভূমি অফিসে হেল্প ডেস্ক স্থাপন, (২) জেলার উপজেলা ভূমি অফিসসমূহে সপ্তাহের নির্ধারিত দিনে জনসাধারণের বিভিন্ন সমস্যা, অভিযোগ শোনা ও নিষ্পত্তির ব্যবস্থা করা, (৩) প্রত্যেকটি ভূমি অফিসের নাগরিক সনদ, সেবা প্রোফাইল ও প্রসেস ম্যাপ সহজবোধ্যভাবে উপস্থাপন, যার ফলে সেবা প্রত্যাশী জনগণকে প্রদেয় সেবা সম্পর্কে অবহিতকরণের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধি পাচ্ছে, (৪) জেলা প্রশাসনের অধিক্ষেত্রাধীন উপজেলা ভূমি অফিসে ই-মিউটেশন কার্যক্রম চালু, (৫) অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপির আবেদন গ্রহণ ও ডাকযোগে প্রেরণ, (৬) জেলা রেকর্ডরুমের খতিয়ান কম্পিউটারাইজেশন, (৬) সি এস, আর এস ও বি এস ম্যাপ সরবরাহ ইত্যাদি।এছাড়াও উপজেলা ভূমি অফিসসমূহের রেকর্ডসমূহ সুসজ্জিতকরণ এবং ডাটাবেজ প্রণয়ন, লিফলেট তৈরি, অভিযোগ বাক্স স্থাপন, মাল্টিপারপাস নোটিশ বোর্ড স্থাপন, সেবা প্রত্যাশীদের জন্য বসার সুব্যবস্থা, সুপেয় পানির ব্যবস্থা, স্যানিটেশন সুবিধা, ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন প্রভৃতি কার্যক্রম গ্রহণের মাধ্যমে ভূমি অফিসসমূহকে অধিকতর জনবান্ধব করা হয়েছে।

রাজবাড়ী জেলার ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাইজেশনের কারণে আইসিটির মাধ্যমে নাগরিক সেবা প্রদানে বিশেষ অবদান রাখায় এবং শতভাগ ই-নামজারি বাস্তবায়ন করায় দেশের সেরা সহকারী কমিশনার (ভূমি) হিসেবে ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ তে পুরষ্কারে ভূষিত হন রাজবাড়ী সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের ২৪ তম ব্যাচের এ কর্মকর্তা গত ০২ জুলাই, ২০০৫ তারিখে প্রথমে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে যোগদান করেন। সেখানে গত ২০ এপ্রিল, ২০০৮ তারিখ পর্যন্ত দায়িত্ব পালনের পর পর্যায়ক্রমে গত ২২ জুন, ২০০৮ হতে ০৫ আগস্ট, ২০০৯ পর্যন্ত চুয়াডাংগা জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার পদে, গত ০৮ সেপ্টেম্বর, ২০০৯ হতে ১৯ ফেব্রুয়ারি, ২০১১ পর্যন্ত কক্সবাজার সদর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) পদে, ০৫ এপ্রিল ২০১১ হতে ২৪ জুলাই, ২০১১ পর্যন্ত নড়াইলের লোহাগড়া উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) পদে, ০৮ আগস্ট, ২০১১ হতে ৩০ এপ্রিল ২০১৩ পর্যন্ত পিরোজপুরের নেছারাবাদ উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার পদে, ০১ মে, ২০১৩ হতে ০৪ সেপ্টেম্বর, ২০১৩ পর্যন্ত খুলনায় চার্জ অফিসার পদে এবং ৮ সেপ্টেম্বর, ২০১৩ হতে ২২ সেপ্টেম্বর, ২০১৪ পর্যন্ত প্রেষণে শিক্ষা ছুটিতে থাকার পর ১২ অক্টোবর, ২০১৪ হতে ৮ সেপ্টেম্বর, ২০১৫ পর্যন্ত ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার পদে কর্মরত ছিলেন। রাজবাড়ীতে আসার পূর্বে তিনি ১৩ সেপ্টেম্বর, ২০১৫ হতে ২ এপ্রিল ২০১৭ পর্যন্ত খুলনার দিঘলিয়ায় উপজেলা নির্বাহী অফিসার পদে দায়িত্ব পালন করেন।

প্রশাসনের আস্থা ভাজন প্রখর মেধাসম্পন্ন এ কর্মকর্তা ১৯৯৪ সালে যশোর বোর্ডের অধীন এ সি লাহা হাইস্কুল হতে প্রথম বিভাগে এসএসসি এবং ১৯৯৬ সালে এসএম কলেজ হতে প্রথম বিভাগে এইচএসসি পরীক্ষা উত্তীর্ণ হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে ২০০০ সালে অর্থনীতিতে বিএসএস (সম্মান) ও ২০০১ সালে অর্থনীতিতে এমএসএস সম্পন্ন করেন। তিনি চাকুরিকালীন যুক্তরাজ্যের University of Bedfordshire হতে প্রকল্প ব্যবস্থাপনা বিষয়ে এমএসসি ডিগ্রি লাভ করেন।তিনি চাকুরিকালীন দেশে ও বিদেশে কৃতিত্বের সাথে বিভিন্ন প্রশিক্ষণে অংশগ্রহণ করে কৃতিত্বের পরিচয় দিয়েছেন।

ব্যক্তি জীবনে এ কর্মকর্তা অত্যন্ত ধর্মপরায়ন, সৎ ও অমায়িক ব্যবহারের অধিকারী। তিনি দুই কন্যা সন্তানের জনক। কর্মস্থলে তাঁর সততার সুনাম রয়েছে। প্রশাসনের একজন আস্থাভাজন কর্মকর্তা হিসেবে তিনি বিশেষভাবে সমাদৃত ও প্রশংসিত হয়েছেন। আগামী ৩১ মে, ২০১৮ তারিখ রাজবাড়ী হতে অবমুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *