পাকিস্থানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়– আ ক ম মোজাম্মেল হক

Slider জাতীয় ফুলজান বিবির বাংলা রাজনীতি

2 (4)
কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধিবাংলা ভাষার জন্য আমার দেশের সোনার ছেলেরা প্রাণ দিয়েছে। পাকিস্থানের শাসকরা বিরোধিতা করেছে। আর এখন সেই পাকিস্থানে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালন হয়। গাজীপুরের কাপাসিয়া উপজেলায় ১ মার্চ মঙ্গলবার দুপুরে প্রয়াত খালেদ খুররম এর বাসার সামনে ১১ দিন ব্যাপি একুশে বই মেলার সমাপণি অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি এসব কথা বলেছেন।

বঙ্গতাজ স্মৃতি পাঠাগারের আহবায়ক আসাদুজ্জামান আসাদের সভাপতিত্বে মোস্তাফিজুর রহমান সেলিমের পরিচালনায় বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এম পি, আ’লীগ উপজেলা সভাপতি ও সাবেক এমপি মুহম্মদ শহীদুল্লাহ, উপজেলা নির্বাহী অফিসার আনিসুর রহমান, উপজেলা পরিষদ ভাইস- চেয়ারম্যান অ্যাড. রেজাউর রহমান লস্কর মিঠু, প্রবীণ শিক্ষক আব্দুল কবির, আ: হালিম খোকন, যুবলীগ কেন্দ্রীয় নেতা আলমগীর হোসেন আকন্দ, আ’লীগ নেতা মিজানুর রহমান প্রধান, অধ্যক্ষ মো: ছানাউল্লাহ, শিক্ষক নেতা আইন উদ্দিন, যুবলীগ নেতা মিজানুর রহমান মিলন, নারী নেত্রী রওশন আরা, অ্যাড. রীনা পারভীন প্রমূখ।

অনুষ্ঠানে শেষাংশে কাপাসিয়া উপজেলার শতভাগ পাশ ও ভালো ফলাফলে কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয়, ইউনিয়ন উচ্চ বিদ্যালয় হাইলজোড়, বেলাশী ফাজিল মাদরাসা, গাজীপুর ক্যাডেট একাডেমি, বীর উজলী কিন্ডারগার্টেন, ঘাগটিয়ার চালা সরাকারি প্রাথমিক বিদ্যালয়, তরগাঁও ১ নং সরকারি প্রাথমিক বিদ্যালয় ও হরিমন্জুরী সরকারি প্রাথমিক বিদ্যালয় সহ ১৩টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

বিকালে কাপাসিয়া পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গতাজ আন্তঃ ইউনিয়ন গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে সিমিন হোসেন রিমি এম পি বাবার স্মৃৃতিচারণ করে বলেন, স্বাধীনতাত্তোর যুদ্ধ বিদ্বস্ত দেশে ৭ দিনের মাথায় তিনি ভারতের কাছে ১০,০০০ ফুটবল জন্য চিঠি লিখেছিলেন। ফুটবল ও বলিবল খেলা পছন্দ করতেন। সময় পেলেই আমাদের নিয়ে বেডমিন্টন খেলতেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *